পলিটেকনিকে নতুন ভর্তি নীতিমালা প্রত্যাহারের দাবিতে স্মারকলিপি

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সের ভর্তির নতুন নীতিমালা প্রত্যাহারের দাবিতে স্মারকলিপি দেয়া হয়েছে।

বুধবার যশোর জেলা শাখা যৌথভাবে জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষামন্ত্রী বরাবর এই স্মারকলিপি দেয়া হয়েছে।

আইডিইবি যশোর জেলা শাখার তত্ত্বাবধানে বাংলাদেশ কারিগরি ছাত্র পরিষদ, বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি, বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ ও বাংলাদেশ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স সার্ভিস অ্যাসোসিয়েশন সমন্বয় পরিষদ যৌথভাবে এই স্মারকলিপি দেয়।

এর আগে ডিসি অফিস প্রাঙ্গণে বক্তব্য দেন আইডিইবি যশোর জেলা শাখার সহ-সভাপতি এসএম আনোয়ারুল ইসলাম, শহিদুল হক বাদল, সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, যুগ্ম-সাধারণ সম্পাদক সিরাজুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক রুহুল আমিন, অর্থ সম্পাদক জাহিদুর রহমান, দপ্তর সম্পাদক সাইদুর রহমান শান্ত, বাংলাদেশ পলিটেকনিক শিক্ষক সমিতি যশোর শাখার সভাপতি রুহুল আমিন, প্রচার সম্পাদক ফেরদৌস বাবলু কুমার চৌবে, ইনজামুল রোহান, সঞ্জিব সরকার প্রমুখ।

বক্তারা আগামীকালের মধ্যে ভর্তি বিজ্ঞপ্তি প্রত্যাহার করে ২০১৯ সালের ভর্তি নীতিমালা অনুযায়ী ভর্তি বিজ্ঞপ্তি পুনরায় প্রকাশের দাবি জানান।

স্মারকলিপিতে বলা হয়েছে, ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং শিক্ষা কোর্সে ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। যেখানে বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের ভর্তি কমিটির সুপারিশ অগ্রাহ্য করে সম্প্রতি শিক্ষা মন্ত্রণালয় থেকে নতুন ভর্তি নীতিমালা অনুয়ায়ী বয়স অবারিত করা হয়েছে। ২০১৯ সালের ভর্তি নীতিমালায় শুধুমাত্র তিন বছরের উত্তীর্ণ শিক্ষার্থীদের ভর্তির সুযোগ ছিল। নতুন নীতিমালায় বয়স অবারিত করা হয়েছে। এই নীতিমালা বাস্তবায়ন হলে পলিটেকনিকে শিক্ষার পরিবেশ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ হবে ও শিক্ষার মান নিম্নমূখী হবে। এর ফলে শিক্ষার প্রতি নিয়মিত ছাত্রছাত্রী ও অভিভাবকদের মাঝে অনাগ্রহ সৃষ্টি হবে।

স্মারকলিপিতে আরো বলা হয়, বয়সীদের দক্ষতা উন্নয়নের জন্য সরকারি-বেসরকারি পলিটেকনিক, টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ, জনশক্তি ব্যুারোর আওতাভুক্ত টেকনিক্যাল ট্রেনিং সেন্টারে ছয় মাস বা এক বছর মেয়াদী দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ প্রদান, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের এনটিভিকিউএফ এর আওতায় যে কোন বয়সের এবং বিদেশ ফেরত লেভেল এক থেকে ছয় পর্যন্ত দক্ষতা সনদ অর্জনের সুযোগ রয়েছে। তাই নতুন নীতিমালা দ্রুত প্রত্যাহার করতে হবে।

স্বাআলো/এসএ