নোবেলের চ্যানেল রিমুভ করে দিল ইউটিউব, আবার ফেরত দেওয়ার কারণ কি?

বিনোদন: বাংলাদেশে আলোচিত সমালোচিত কণ্ঠশিল্পীদের একজন মঈনুল আহসান নোবেল। ভারতের রিয়েলিটি শো থেকে শুরু হয় তার পরিচিতি। তিনি নিজেকে ‘নোবেল ম্যান’ বলে পরিচয় দেন। এবার ‘নোবেল ম্যান’ নামের ইউটিউব চ্যানেলটি রিমুভ করেছে ইউটিউব কর্তৃপক্ষ। সাইবার নিরাপত্তা বিষয়ক প্রতিষ্ঠান ‘ওএলডি ম্যাক্সট্যান’ এর রিপোর্টের ভিত্তিতে নোবলের ইউটিউব চ্যানেলটি বন্ধ করা হয়। তবে ইউটিউব চ্যানেলটি রিমুভ করার কয়েক ঘণ্টার মধ্যেই পুনরায় ফেরত পেয়েছেন নোবেল।

গতকাল শুক্রবার (৭ আগস্ট) সন্ধ্যা ৬টা ২৯ মিনিটে ‘ওএলডি ম্যাক্সট্যান’ এর ফেসবুক পেইজে এক পোস্টে ইউটিউব চ্যানেলটি বন্ধের তথ্য জানানো হয়। পরবর্তীতে কয়েক ঘণ্টার ব্যবধানে আরেক পোস্টে চ্যানেলটি ফেরত পাওয়ার তথ্য জানায় প্রতিষ্ঠানটি। ‘ওএলডি ম্যাক্সট্যান’ এর রি পোস্টে বলা হয়েছে, ‘নোবেল ম্যান এর ইউটিউব চ্যানেল গতকাল মাস্তানের পক্ষ থেকে রিমুভ করার পর! ইউটিউব কতৃপক্ষের সাথে কথা বলে সে তার চ্যানেল ফিরিয়ে আনে! এতে কষ্ট পাওয়ার কিছুই নেই, চ্যানেল একবার ব্যাক করলে আরও একশ বার রিমুভ করতে পারবো আমরা! আবারও আপডেট শীঘ্রই আসবে মাস্তানের সাথেই থাকুন।’ এরপর ইউটিউবে ‘নোবেল ম্যান’ নামের চ্যানেলটি পুনরায় খুঁজে পাওয়া যায়।

উল্লেখ্য, বাংলাদেশি যুবক নোবেল কলকাতার জি বাংলায় গান গেয়ে ব্যাপক জনপ্রিয়তা অর্জন করেন। কিন্তু পরবর্তীতে তার বিরুদ্ধে অশ্লীলতা, ঔদ্ধত্যপূর্ণ আচরণ, কপিরাইট আইন ভঙ্গসহ নানা অভিযোগ ওঠে। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে নিয়েও কটুক্তিমূলক মন্তব্য করে পরে ক্ষমা চান। সর্বশেষ ‘বাংলা মিলবে কবে’ গানের গীতিকার ও সুরকার সৈকত চট্টোপাধ্যায়ের সঙ্গে লিখিত চুক্তি ছাড়াই গানটি ইউটিউবে প্রকাশ করেন নোবেল। এরপরেই তার বিরুদ্ধে কপিরাইট আইন লঙ্ঘনের অভিযোগ উঠে।

স্বাআলো/জি