অক্সফোর্ডে করোনা ভ্যাসিনের তৃতীয় ধাপের ট্রায়াল শুরু

আন্তর্জাতিক : যুক্তরাজ্যের অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের করোনাভাইরাসের তৃতীয় ধাপের ট্রায়াল আবার শুরু হয়েছে। ভ্যাকসিন প্রয়োগের পর এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় এই ট্রায়াল স্থগিত হয়েছিল। অক্সফোর্ডের সাথে এই ভ্যাকসিন তৈরির কাজ করছিল অ্যাসট্রোজেনেকা নামক একটি ওষুধ কোম্পানি। তাদের পক্ষ থেকে শনিবার এক বিবৃতিতে নতুন করে ট্রায়াল শুরুর কথা জানানো হয়। এএফপি এ খবর জানিয়েছে।

বিবৃতিতে বলা হয়, অক্সফোর্ড-অ্যাসট্রোজেনেকার করোনার টিকা এজেড১২২১ এর ট্রায়াল আবার শুরু হয়েছে। যুক্তরাজ্যের ‘মেডিসিনস হেলথ রেগুলেটরি অথরিটি (এমইইচআরএ) এটিকে নিরাপদ বলে অনুমোদন দেয়ার পরই ট্রায়াল আবার শুরু হয়েছে।’

গত বুধবার অ্যাসট্রোজেনেকার পক্ষ থেকে বলা হয়, এক স্বেচ্ছাসেবী অসুস্থ হয়ে পড়ায় ভ্যাকসিনের ট্রায়াল সাময়িকভাবে স্থগিত করা হয়েছে।

এ ঘটনার পর একটি স্বাধীন কমিটি গঠন করা হয়। অ্যাসট্রোজেনকা এবং বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) এই পদক্ষেপকে রুটিন কাজের অংশ বলেই জানায়।

অ্যাসট্রোজেনেকা বলেছে, ‘ওই কমিটি তাদের তদন্তের কাজ শেষ করেছে এবং এমএইচআরএকে বলেছে এটির ট্রায়ালে কোনো অসুবিধা নেই।

এখন সারা বিশ্বে করোনার যে নয়টি ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে এর মধ্যে অ্যাসট্রোজেনেকা ও অক্সফেোর্ডের এই ভ্যাকসিন অন্যতম। যুক্তরাজ্য ছাড়াও এখন ব্রাজিল ও যুক্তরাষ্ট্র এর ট্রায়াল চলছে। গত ৩১ আগস্ট যুক্তরাষ্ট্রে এ ভ্যাকসিনের ট্রায়াল শুরু হয়েছে। এ দেশে ৩০ হাজার স্বেচ্ছাসেবীর ওপর এটি প্রয়োগ করা হবে।

স্বাআলো/কে