যশোর শিক্ষাবোর্ডে ‘অনলাইন প্রশ্নব্যাংক’ বিষয়ক কর্মশালা

10

যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে ‘অনলাইন প্রশ্নব্যাংক’ বিষয়ক কর্মশালার উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার শিক্ষাবোর্ডের কনফারেন্স রুমে এই কর্মশালার উদ্বোধন করা হয়।

শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর ড. মোল্লা আমীর হোসেন কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বলেন, শুধুমাত্র অনলাইনে প্রশ্নব্যাংকের মধ্যেই যশোর শিক্ষাবোর্ড সীমাবদ্ধ থাকবে না। স্টুডেন্ড প্রোফাইল ও অনলাইন ডিবেট নামক দুটি নতুন স্বপ্ন বাস্তবায়ন করা হবে। স্টুডেন্ট প্রোফাইলে একজন শিক্ষার্থীর সকল তথ্য থাকবে। রোল নম্বর, রেজিস্ট্রেশন কার্ড, প্রবেশপত্র, নম্বরপত্র ও সনদপত্র স্টুডেন্ট প্রোফাইলে দেয়া থাকবে। শিক্ষার্থীরা তাদের প্রয়োজন অনুযায়ী ওই প্রোফাইল থেকে সব ধরণের ডকুমেন্ট সনদপত্র প্রিন্ট করে নিতে পারবে। শিক্ষাবোর্ডে এসে কাউকে আর দুর্ভোগে পড়তে হবে না। এছাড়া শিক্ষার্থীদের জ্ঞানের পরিধি বাড়াতে নিয়মিত অনলাইন ডিবেটের ব্যবস্থা করা হবে। ডিবেট পরিচালনার জন্য অনলাইনে একটি মডারেটর টিম থাকবে। তিনি শিক্ষকদের নিয়মিত প্রশ্নব্যাংকে প্রশ্ন আপলোড করার আহবান জানান।

পরীক্ষা নিয়ন্ত্রক ও প্রশ্নব্যাংক সেলের পরিচালক প্রফেসর মাধব চন্দ্র রুদ্রের সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন সচিব প্রফেসর এইচ আর আলী আর রেজা, প্রশ্নব্যাংক সেলের উপ-পরিচালক জাহাঙ্গীর আলম, মোহাম্মদ জাকির হোসেন, সহকারী পরিচালক কামাল হোসেন, আরিফুল ইসলাম, আবু দাউদ, অলোক রঞ্জন পাল, কামরুল হাসান, মনোতোষ বিশ্বাস, মাসুম বিল্লাহ, প্রশ্নব্যাংক সেল সহকারী নজরুল ইসলাম ও কামরুজ্জামান।

স্বাআলো/এসএ