সরকারি চাকরিতে প্রবেশে বয়সসীমা নির্ধারণ করে প্রজ্ঞাপন

10

করোনাভাইরাস সংক্রমণে উদ্ভূত পরিস্থিতিতে সরকারি চাকরিতে প্রবেশের ক্ষেত্রে বয়স শিথিল করছে সরকার। সিদ্ধান্ত অনুযায়ী কোভিড-১৯ এর মধ্যে গত ২৫ মার্চ যাদের বয়স ৩০ বছর পূর্ণ হয়েছে তারাই কেবল এ সুযোগ পাবেন। তবে বিসিএস প্রার্থীরা এর আওতাভুক্ত হবেন না।

বৃহস্পতিবার এ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি করেছে জনপ্রশাসন মন্ত্রণালয়।

উপসচিব দীপংকর বিশ্বাস স্বাক্ষরিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, সরকারের সকল মন্ত্রলালয় বা বিভাগের অধিদপ্তর/পরিদপ্তর/সংস্থা, সংবিধিবদ্ধ, স্বায়ত্তশাসিত জাতীয়কৃত প্রতিষ্ঠানে বিভিন্ন ক্যাটাগরির সরকারি চাকরিতে (বিসিএস ছাড়া) সরাসরি নিয়োগের লক্ষ্যে যথাযথ কর্তৃপক্ষ থেকে ২৫ মার্চের আগে নিয়োগের ছাড়পত্র গ্রহণসহ সার্বিক প্রস্তুতি গ্রহণ করা স্বত্ত্বেও কোভিড-১৯ পরিস্থিতির কারণে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারেনি, সে সকল দপ্তর নিয়োগ বিজ্ঞপ্তিতে ২৫ মার্চ তারিখে প্রার্থীদের সর্বোচ্চ বয়সসীমা নির্ধারণ করে বিজ্ঞপ্তি প্রকাশের বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়/ বিভাগকে নির্দেশক্রমে অনুরোধ করা হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসের বিস্তার বাড়তে থাকায় গত ২৬ মার্চ থেকে টানা ৬৬ দিন সাধারণ ছুটি থাকায় সব ধরনের নিয়োগ বিজ্ঞপ্তি বন্ধ রাখে সরকারি কর্ম কমিশন- পিএসসি। তার আগে গত ডিসেম্বর থেকে চাকরিতে নিয়োগের নতুন কোনো নিয়োগ বিজ্ঞপ্তি দেয়নি কমিশন। তবে ৩০ মে সাধারণ ছুটি শেষে জুনের প্রথম সপ্তাহে নন ক্যাডারে বেশ কয়েকটি নিয়োগ বিজ্ঞিপ্তি প্রকাশ করেছে পিএসসি। সেখাসে বয়সের সর্বোচ্চ সীমা ৩০ বছর নির্ধারন করে দেওয়া হয়েছে গত ১ জুন পর্যন্ত।

সিদ্ধান্ত অনুযায়ী করোনাভাইরাস সংক্রমণে সাধারণ ছুটির মধ্যে যাদের বয়স পেরিয়ে গেছে। সে ক্ষেত্রে তারা পাঁচ মাসের বয়সের একটা ছাড় পাবেন।

স্বাআলো/এসএ