ডায়াবেটিস রোগীদের জন্য সুখবর

9

ঢাকা : ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের জন্যে বিশ্বের সবচেয়ে দ্রুত কার্যকরী ইনসুলিন নিয়ে এসেছে ডেনমার্কভিত্তিক ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান নভো নরডিস্ক।

নতুন এই ইনসুলিন খাবারের পরে রক্তে গ্লুকোজের মাত্রা দ্রুত নিয়ন্ত্রণ করতে কাজ করবে।

টাইপ-১ ও টাইপ ২ ডায়াবেটিস উভয় রোগীর জন্য ইনসুলিনটি ব্যবহার করা যাবে।

ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা প্রায়ই খাবারের পরে রক্তে গ্লুকোজের মাত্রা বেড়ে যাওয়া নিয়ে সমস্যায় পড়েন। ফলে নানা স্বাস্থ্য জটিলতার পাশাপাশি জীবনের ঝুঁকিও থাকে।

প্রচলিত দ্রুত কার্যকরী আধুনিক ইনসুলিনের চেয়ে দ্বিগুণ দ্রুত ও দ্রুত কার্যকরী হিউম্যান ইনসুলিনের চেয়ে চারগুণ দ্রুত কাজ করবে নতুন এই ইনসুলিন।

এছাড়াও গর্ভকালীন ডায়াবেটিসসহ যেসব মায়েরা শিশুদের বুকের দুধ খাওয়ান তাদের ডায়াবেটিস নিয়ন্ত্রণের জন্য এই ইনসুলিনটি ব্যবহার করা যেতে পারে।

সম্প্রতি রাজধানীর এক অভিজাত হোটেলে ইনসুলিনটি বাংলাদেশের বাজারে আনার ঘোষণা দেয় নভো নরডিস্ক।

অনুষ্ঠানে বাংলাদেশ ডায়াবেটিক সমিতির সভাপতি অধ্যাপক ডা. একে আজাদ খান ও সাধারণ সম্পাদক সায়েফ উদ্দিন, বাংলাদেশে নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত উইনি এস্ট্রাপ পিটারসেন, নভো নরডিস্ক বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক ডা. মিহাইল ব্রিসিউ উপস্থিত ছিলেন।

২০১২ সাল থেকেই নভো নরডিস্কের অত্যাধুনিক প্রযুক্তি ব্যবহার করে বাংলাদেশে হিউম্যান ইনসুলিন উৎপাদন করছে।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন নভো নরডিস্কের হেড অব মেডিক্যাল অ্যান্ড কোয়ালিটি ডা. মাহবুবুর রহমান, হেড অব কমার্শিয়াল অ্যাফেয়ার্স তানবির সজীব, পাবলিক অ্যাফের্য়াস ম্যানেজার গাজী তাওহীদ আহমেদ এবং গ্রুপ প্রোডাক্ট ম্যানেজার মেজবাউল গাফফার।

স্বাআলো/কে