করোনা পরিস্থিতির অবনতির আশঙ্কা, প্রতিরোধে প্রস্তুতির নির্দেশ

5

ঢাকা :  শীত মৌসুমে করোনা পরিস্থিতি অবনতির আশঙ্কায় মন্ত্রণালয় এবং বিভাগগুলোকে পরিকল্পনা গ্রহণ করে পূর্ব প্রস্তুতির নির্দেশনা দিয়েছে সরকার।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিপরিষদ বিভাগের তৈরি করা প্রস্তুতি ও পরিকল্পনা অনুমোদনের পর তা সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব/সিনিয়র সচিব ছাড়াও আরেকটি নির্দেশনা সব বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয় ১২ অক্টোবর।

মন্ত্রিপরিষদ বিভাগের মাঠ প্রশাসন সংযোগ অধিশাখার পত্রে জানানো হয় যে, সেপ্টেম্বর মাসের প্রথম পক্ষের পাক্ষিক গোপনীয় প্রতিবেদনে মন্ত্রিপরিষদ বিভাগের প্রস্তাব প্রধানমন্ত্রীর নিকট উপস্থাপন করা হয়।

মাঠ প্রশাসনসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান/কর্তৃপক্ষ থেকে আসন্ন শীত মৌসুমে কোভিড-১৯ পরিস্থিতি এখনই পর্যালোচনা করার পরামর্শ দেওয়া হচ্ছে। অনেকের নিকট থেকে আশঙ্কা প্রকাশ করা হচ্ছে যে, যদি আসন্ন শীতে এই পরিস্থিতির কোনো অবনতি হয় তাহলে তা মোকাবেলা করার জন্য পূর্ব পরিকল্পনা থাকা বাঞ্চনীয়। সে আলোকে স্বাস্থ্য মন্ত্রণালয়সহ সংশ্লিষ্ট মন্ত্রণালয়/বিভাগকে নিজ নিজ পরিকল্পনা গ্রহণপূর্বক সমন্বিত করে পূর্ব প্রস্তুতির সদয় নির্দেশনা প্রদান করা যেতে পারে।

প্রধানমন্ত্রী উল্লিখিত প্রস্তাব অনুমোদন করেছেন মর্মে বিবেচ্যপত্রে জানানো হয়েছে এবং এ বিষয়ে যথাযথ ব্যবস্থা গ্রহণপূর্বক মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করার জন্য ২২টি মন্ত্রণালয়/বিভাগের সচিবকে অনুরোধ করা হয়েছে।

এছাড়াও মন্ত্রিপরিষদ বিভাগের ই-গর্ভনেন্স অধিশাখা হতে কোভিড-১৯ সংক্রমণ, বিস্তার রোধ ও প্রতিকারের জন্য গৃহিত কার্যক্রম এবং ভবিষ্যত প্রস্তুতির লক্ষ্যে অনুরোধ করা হয়েছে।

গৃহিত কার্যক্রম, সেবা প্রদানের সাথে সংশ্লিষ্ট সংস্থা, উপকারভোগী, কোভিড-১৯ সংক্রান্তে ব্যয়, গৃহিত কার্যক্রমে সীমাবদ্ধতা এবং উত্তরণে করণীয় সম্পর্কে সুপারিশ এবং সংক্রমণ বৃদ্ধি পেলে ভবিষ্যত প্রস্তুতি নিতে বিভাগীয় কমিশনার ও জেলা প্রশাসকদের কাছে পাঠানো হয়েছে।

স্বাআলো/কে