রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি হলে করোনায় কাবু করতে পারে না

11

রোগ প্রতিরোধ ক্ষমতা যাদের বেশি, তাদের এই মহামারি করোনায় তাদের  খুব একটা কাবু করতে  পারে না৷ বলা হয়, গরমের তুলনায় শীতকালে করোনা ভয়াবহ রূপ নেয়। আর এজন্যই বিশেষজ্ঞরা আশঙ্কা করছেন করোনার দ্বিতীয় ঢেউ-এর (সেকেন্ড ওয়েভ) সংক্রমণের।

এই যখন অবস্থা তখন একটু বাড়তি প্রস্তুতি নেয়া  প্রয়োজন। আর এজন্য বাড়িয়ে নিতে হবে রোগ প্রতিরোধক্ষমতা।  ঘরেই এমন সব খাবার আছে যেগুলো খেলেই অনেকটা বেড়ে যাবে প্রতিরোধ ক্ষমতা। যেমন,

 ১. পর্যাপ্ত পানি পান করতে হবে।

২. অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ বেদানা, পেয়ারা, আঙুর ও জাম খেতে হবে। এগুলো রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়।

৩. দই ভিটামিন ডি ও ক্যালসিয়ামের একটি গুরুত্বপুর্ণ উৎস। নিয়মিত খেলে শরীরে শ্বেত রক্তকণিকার পরিমাণ বাড়ে। হজম শক্তির উন্নতি করে, ওজন নিয়ন্ত্রণে থাকে।

৪. মৃত্যু ছাড়া সব রোগের ওষুধ বলা হয় কালিজিরাকে। স্থুলতা, ক্যান্সার ও হৃদরোগ সব কিছুর বিরুদ্ধেই শক্ত প্রতিরোধ গড়ে তোলে  অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ কালিজিরা। সাধারণ সর্দি-কাশি, নাক বন্ধ, গলা ব্যথা, জ্বর, যেকোনো ধরনের শারীরিক দুর্বলতা কাটাতেও কালিজিরার জুড়ি নেই।

৫. অ্যান্টি-ব্যাকটেরিয়াল ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ মধুর উপকারিতা বলে শেষ করা যাবে না। প্রতিদিন এক চা চামচ মধু খাওয়ার অভ্যাস করতে হবে।

৬.গ্রিন টিও অ্যান্টিঅক্সিড্যান্ট সমৃদ্ধ, দিনে দু’ কাপ গ্রিন টি পান করা ভালো।

৭.শুকনো পুদিনাপাতা এক কাপ পানিতে দিয়ে ভালো করে ফুটিয়ে খানিকক্ষণ রাখতে হবে ৷ তার পর ছেঁকে পান করতে হবে ৷ কমবে নাক বন্ধ হয়ে যাওয়া ও শ্বাস নেয়ার সমস্যা৷
ওপরের ছোট ছোট কাজগুলো অভ্যাস করলে করোনা ভাইরাস থেকে অনেকটা নিরাপদ থাকা যেতে পারে।

স্বাআলো/কে