ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে ভোট কাল

3

আগামীকাল শনিবার ঢাকা-৫ ও নওগাঁ-৬ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ হবে। সকাল ৯টা থেকে শুরু হয়ে বিকাল ৫টা পর্যন্ত ভোট চলবে। দু’টি আসনেই ইভিএমে ভোটগ্রহণ হবে।

নির্বাচন উপলক্ষে ইতোমধ্যেই সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে। ইতোমধ্যে নির্বাচনি সরঞ্জামাদি বিতরণ করা হয়েছে। প্রিজাইডিং অফিসাররা শুক্রবার কেন্দ্র প্রস্তুত করবেন।

নির্বাচন কমিশন থেকে জানানো হয়েছে, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের জন্য সব ধরনের প্রস্তুতি নিয়েছেন। পর্যাপ্ত আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগ করা হয়েছে। নিয়োগ করা হয়েছে নির্বাহী ও জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট।

ঢাকা-৫ আসনের রিটার্নিং কর্মকর্তা জিএম সাহাতাব উদ্দিন বলেন, অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন অনুষ্ঠানে আমাদের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। নির্বাচনি মালামাল বিতরণ করা হয়েছে। স্বাস্থ্য সুরক্ষার বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। কেন্দ্রে স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ব্যবস্থা হয়েছে।

বৃহস্পতিবার মধ্যরাত থেকে নির্বাচনি এলাকায় বন্ধ রয়েছে মোটরসাইকেল চলাচল। শুক্রবার মধ্যরাত থেকে শনিবার মধ্যরাত পর্যন্ত বন্ধ থাকবে পিকআপ ও ট্রাক চলাচল। এছাড়া সব ধরনের যান চলাচলের সুযোগ থাকবে।

ঢাকা-৫ ও নওগাঁ-৬ নির্বাচনি এলাকায় পরিবেশ ও আইনশৃঙ্খলা পরিস্থিতি ভালো রয়েছে বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের জ্যেষ্ঠ সচিব আলমগীর।

গত ৩ সেপ্টেম্বর এ দুটি আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে ইসি।

ঢাকা-৫: ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ১৪টি ওয়ার্ড নিয়ে গঠিত এ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন ছয় প্রার্থী। তারা হলেন, আওয়ামী লীগের কাজী মনিরুল ইসলাম, বিএনপির সালাহ্ উদ্দিন আহম্মেদ, জাতীয় পার্টির মীর আব্দুর সবুর, গণফ্রন্টের এইচ এম ইব্রাহিম ভূঁইয়া, বাংলাদেশ কংগ্রেসের আনছার রহমান শিকদার ও ন্যাশনাল পিপলস পার্টির আরিফুর রহমান।

নওগাঁ-৬: এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোট তিন জন প্রার্থী। তারা হলেন, আওয়ামী লীগের আনোয়ার হোসেন (হেলাল), বিএনপির শেখ রেজাউল ইসলাম ও ন্যাশনাল পিপলস পার্টির খন্দকার ইন্তেখাব আলম।

প্রসঙ্গত, আওয়ামী লীগের সংসদ সদস্য হাবিবুর রহমান মোল্লা গত ৬ মে মারা যাওয়ায় শূন্য হয় ঢাকা-৫ আসন। আর সংসদ সদস্য ইসরাফিল আলমের মৃত্যুতে ২৭ জুলাই নওগাঁ-৬ আসন শূন্য হয়।

স্বাআলো/এসএ