রংপুরের সবজি বাজার : সরবরাহ কমেছে ৪০ ভাগ, দাম বেড়েছে দ্বিগুণ

রংপুর: অতীতের যেকোনো সময়ের তুলনায় রংপুরের বাজারে সবজির সরবরাহ কমেছে প্রায় ৪০ শতাংশ। এ কারণে এক মাসের ব্যবধানে আলু, বেগুন ও কাঁচা মরিচের দাম বেড়েছে  দ্বিগুণ। এনিয়ে বিপাকে পড়েছেন নিম্ন ও মধ্য আয়ের মানুষ।

ক্রেতারা জানান, একমাস আগেও যে আলুর দাম ছিল ২৫ থেকে ২৮ টাকা কেজি, এখন তা বিক্রি হচ্ছে কেজি প্রতি ৪৫-৫৫ টাকায়। আলুর সাথে পাল্লা দিয়ে বাড়ছে বেগুনের দামও। এখন প্রতি কেজি বেগুনের দাম ঠেকেছে ৮০ টাকায়। আর কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২০০ টাকা কেজি। এছাড়াও বাড়ছে সব ধরনের সবজির দামও।

ব্যবসায়ীরা বলছেন, কয়েক দফা বন্যা আর অতি বৃষ্টি প্রভাব ফেলেছে সবজির দামে। পাশাপাশি সবিজর সরবরাহ কম থাকায় দাম বেশ চড়া ।

আলু বেগুণের সাথে দাম বেড়েছে সব সবজির। করলা ৮০ টাকা, বরবটি ৬০ টাকা, পেঁপে ৪০ টাকা, লাউ প্রতি পিস ৪০-৫০টাকা, সিম ৮০-৯০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।

এদিকে, নগরীর মডার্ন চকবাজারের কাঁচা সবজি বিক্রেতা বাবু মিয়া ও জুলফিকার আলী বলেন, সব সবজিরই দাম বেড়েছে। গ্রাম থেকে এখন কাঁচা বাজারে সবজি সরবরাহ কমেছে। আমাদেরকে বেশি দামে কিনতে হচ্ছে।

এদিকে আলুর বাজার নিয়ন্ত্রণে সরকার পদক্ষেপ নেয়ার কথা শোনা গেলেও  এখনো জেলার বেশির ভাগ বাজারে ৪০ টাকার ঊর্ধ্বে আলু বিক্রি হচ্ছে ।

রংপুর কৃষি বিপণন অধিদফতরের উপ-পরিচালক  আনোয়ারুল হক বলেন, এ অবস্থা বেশিদিন থাকবে না। শীতের সবজি বাজারে  আসা শুরু হয়েছে। খুব শিগগিরই এ অবস্থার উন্নতি হবে।

স্বাআলো/কে