উৎপাদনে রেকর্ড গড়তে যশোরে তিন কোটি টাকার প্রণোদনা

করোনাকালীন শিক্ষা নিয়ে দেশীয় উৎপাদন বাড়াতে কৃষি খাতকে সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছে সরকার। যার অংশ হিসেবে চলতি মৌসুমে যশোরে কৃষি প্রণোদনা বাড়ানো হয়েছে। পূর্ণবাসন খাতেও বিপুল সংখ্যক কৃষককে বীজ ও সার দেয়া হয়েছে। সব মিলিয়ে এবার যশোরের আট উপজেলায় প্রায় ৪০ হাজার কৃষক কৃষি পুনর্বাসন ও কৃষি প্রণোদনার আওতায় প্রায় তিন কোটি টাকার সার ও বীজ সহায়তা পাচ্ছেন।

আবহাওয়া অনুকুলে থাকলে এবার যশোরে রেকর্ড পরিমাণ খাদ্যশষ্য উৎপাদন হবে বলে মনে করছেন কৃষি সংশ্লিষ্টরা।

যশোর কৃষি সম্প্রসারণ অফিস সূত্রে জানা যায়, করোনাকাল আমাদের শিক্ষা দিয়েছে বাংলাদেশে কৃষিই ভরসা। এই শিক্ষাকে গুরুত্ব দিয়ে ঘূর্ণিঝড় আম্ফান ও করোনাকালীন মহাদুর্যোগের মধ্যে পড়া কৃষকদের পুনর্বাসন করতে জেলার পাঁচ হাজার কৃষককে গম, সূর্যমুখী, খেসাড়ি, টমেটো ও মরিচ চাষের জন্য ৪০ লাখ ১২ হাজার ১০০ টাকার বীজ ও সার দেয়া হয়েছে। এছাড়া ৯ হাজার ৪০০ কৃষক ৬২ লাখ ৮৪ হাজার ৭০০ টাকার বোরো ধান, গম, ভুট্টা, সরিষা, মুগ ও পেঁয়াজের বীজ ও সার পেয়েছেন।

বর্তমানে ৩৫ হাজার কৃষকে বোরো ধান আবাদের জন্য দুই কেজি করে হাইব্রিড বীজ দেয়া হচ্ছে। বীজ সহায়তার নামে এখন তালিকাভুক্ত এসব কৃষককে দুই কেজি করে হাইব্রিড বীজ বিতরণ করা হবে। সব মিলে বিতরণ করা হবে ৭০ মেট্রিক টন হাইব্রিড বীজ ধান। এই খাতে সরকারের ব্যয় হবে এক কোটি ৭৭ লাখ আট হাজার টাকা। এছাড়া দেশীয় পেঁয়াজ উৎপাদন বাড়াতে অতিরিক্ত ৪০০ বিঘা জমিতে আবাদের জন্য ৪০০ জন কৃষককে পৌনে এক কেজি করে বীজ দেয়া হচ্ছে। সবমিলে জেলার আট উপজেলায় পেঁয়াজ বীজ বিতরণ করা হচ্ছে ৩০০ কেজি। যার ন্যূনতম বাজার মূল্য ১৮ লাখ টাকা।

এছাড়া, আলুর উৎপাদন বাড়াতে সরকারের পক্ষ থেকে এবার ‘বারি আলু-৭২’ নামে একটি দেশি উন্নতজাতের আলু বীজ যশোরের কৃষকদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়েছে।

সবমিলে এই মৌসুমে যশোরের আট উপজেলায় ৪৯ হাজার ৮০০ কৃষক দুই কোটি ৮৮ লাখ চার হাজার ৮০০ টাকার বীজ ও সার পাচ্ছেন।

যশোর কৃষি সম্প্রসারণ অফিসার উপ-পরিচালক বাদল চন্দ্র বিশ্বাস জানান, গত বছরের চেয়ে এবার কৃষকদের জন্য প্রণোদনা ও পূর্ণবাসন খাতে একটা বড় অঙ্কের টাকা বরাদ্দ দেয়া হয়েছে। দানা ও শষ্য জাতীয় ফসল উৎপাদনে এবার প্রায় ৫০ হাজার কৃষক তালিকাভুক্ত হয়েছেন। যারা সার ও বীজ সহায়তা হিসেবে পাচ্ছেন। এর ফলে জেলায় বিগত বছরগুলোর চেয়ে খাদ্যশস্য উৎপাদনে রেকর্ড গড়বে।

স্বাআলো/আরবিএ