চাকরির বয়সসীমা পুনঃনির্ধারণ করা প্রয়োজন

চলতি বছরের প্রথম থেকে করোনার প্রাদূর্ভাবে সারা বিশ্বের মতো বাংলাদেশেও সবক্ষেত্রে অচলাবস্থার সৃষ্টি হয়েছে। এক্ষেত্রে সরকারি চাকরির পরীক্ষা সঠিক সময়ে নেয়া স্থগিত হয়েছে ও অনেক পরীক্ষা অনুষ্ঠিত হতে পারেনি। সরকারি চাকরির অনেক সেক্টরে সঠিক সময়ে পরীক্ষা না হওয়ায় লাখো শিক্ষার্থী হতাশায় নিমজ্জিত হয়েছেন।

এ অবস্থায় সরকারের জনপ্রশাসন মন্ত্রণালয় গত ১৭ সেপ্টেম্বর বিসিএস ব্যতীত ২৫ মার্চ ২০২০ কে সর্বোচ্চ বয়সসীমা ধরে সরকারি চাকরিতে প্রবেশের সময়সীমা নির্ধারণ করে। কিন্তু এতে যাদের বয়স চলতি বছরের ডিসেম্বর ও আগামী বছর(২০২১) জানুয়ারি ও ফেব্রুয়ারিতে শেষ হচ্ছে তাদেরকে এ সুবিধার বাইরে রাখা হয়েছে।

ফলে আমার মতো লাখো শিক্ষার্থীদের করোনাকালে আরও হতাশা বাড়িয়ে দিয়েছে। এছাড়াও সমসাময়িক অনেক সরকারি প্রতিষ্ঠান নিয়োগ বিজ্ঞপ্তিতে সর্বোচ্চ বয়সসীমা ডিসেম্বর উল্লেখ করা হয়েছে।

এমতাবস্থায় আমরা সরকারি ও বেসরকারি চাকরিতে প্রবেশের সর্বোচ্চ বয়সসীমা পুনঃনির্ধারণ করে চলতি বছরের শেষে ও আগামী বছরের জানুয়ারি ফেব্রুয়ারিতে যাদের বয়স শেষ হচ্ছে তাদের সরকারি চাকরিতে প্রবেশের সুযোগ দিয়ে করোনাকালে হতাশা থেকে মুক্তি দেবার জন্য মাননীয় প্রধানমন্ত্রীর কাছে সবিনয় অনুরোধ জানাচ্ছি।

লেখক : শারমিন আক্তার, বাংলা বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়

স্বাআলো/এস