বেনাপোল বন্দরে ভারতীয় হাই কমিশনারের আকস্মিক পরিদর্শন

দেশের সর্ববৃহৎ স্থলবন্দর বেনাপোল দিয়ে ভারতের সাথে আমদানি-রফতানি বাণিজ্য ও পাসপোর্টযাত্রী যাতায়াতে সুবিধা-অসুবিধা সরেজমিনে দেখতে আকস্মিক পরিদর্শন করেছেন ঢাকায় নিযুক্ত ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী।

বৃহস্পতিবার বিকাল সাড়ে তিনটায় তিনি সফর সঙ্গী নিয়ে বেনাপোল ও ভারতের পেট্রাপোল বন্দর এলাকা পরিদর্শন করেন।

আরো পড়ুন>>>  করোনা সনদ না থাকায় বেনাপোলে আটকা পড়েছে পাসপোর্ট যাত্রীরা

এদিকে হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বেনাপোল চেকপোষ্ট এসে পৌঁছালে সেখানে তাকে আনুষ্ঠানিক অভ্যার্থনা জানান বিভিন্ন দপ্তরের প্রশাসনিক কর্মকর্তা ও ব্যবসায়ীক নেতৃবৃন্দরা। হাইকমিশনারের বেনাপোল বন্দর পরিদর্শন উপলক্ষে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়।

এসময় উপস্থিত ছিলেন, বেনাপোল কাস্টমস কমিশনার আজিজুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা পুলক কুমার মন্ডল, নাভারন সার্কেল এএসপি জুয়েল ইমরান, বেনাপোল স্থল বন্দরের উপ-পরিচালক আব্দুল জলিল, বেনাপোল সিএন্ড এফএজেন্ড এর সভাপতি মফিজুর রহমান স্বজন, বেনাপোল পোর্ট থানা ওসি মামুন খান, ইমিগ্রেশন ওসি আহসান কবির প্রমুখ।

জানা যায়, দেশের স্থলপথে ভারতের সাথে বাংলাদেশের যে বাণিজ্য হয় তার ৮০ শতাংশ হয় বেনাপোল বন্দর দিয়ে। কিন্তু সুষ্টভাবে বাণিজ্য পরিচালনায় এখানে নানান সমস্যা বিদ্যমান। এসব সমস্যা ও বাণিজ্যিক সম্ভাবনা সরেজমিনে পরিদর্শন করতে ঢাকায় নিযুক্ত ভারতীয় হাই কমিশনার বিক্রম দোরাইস্বামী বেনাপোল বন্দর পরিদর্শনে আসেন।

দুই দেশের ব্যবসায়ীরা মনে করছেন, ভারতীয় হাই কমিশনারের পেট্রাপোল-বেনাপোল বন্দর পরিদর্শনে চলমান বিভিন্ন সমস্যা সমাধানে যেমন গুরুত্বপূর্ণ ভুমিকা রাখবে তেমনি আমদানি-রফতানি বাণিজ্যে জটিলতা ও ভারত ভ্রমণে পাসপোর্ট যাত্রীদের দূর্ভোগ লাঘব হবে।

স্বাআলো/এসএ