জেমকন সাহিত্য পুরস্কার ২০২০ পেলেন যারা

জেমকন সাহিত্যি পুরস্কার ২০২০ ঘোষিত হলো। করোনা মহামারিকালে কোনো অনাড়ম্বর আয়োজন নয়, ভিডিও বার্তায় এ ঘোষণা দিলেন জেমকন গ্রুপের পরিচালক বাংলা ট্রিবিউনের প্রকাশক ও কথাসাহিত্যিক কাজী আনিস আহমেদ। শনিবার বিকাল ৩টায় এ ঘোষণা দেয়া হয়।

এবার জেমকন তরুণ কবিতা পুরস্কার ২০২০ পেয়েছেন তরুণ কবি হাসনাইন হীরা তাঁর ‘বাঁক বাচনের বৈঠা’ পাণ্ডুলিপির জন্য। জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ২০২০ যৌথভাবে পেয়েছেন জব্বার আল নাঈম তাঁর ‘জীবনের ছুটি নেই’ এবং ধ্রুপদি রিপন তাঁর ‘সম্পর্ক আপন-পর’ পাণ্ডুলিপির জন্য। জেমকন সাহিত্য পুরস্কার ২০২০ পেয়েছেন ‘আগস্ট আবছায়া’ উপন্যাসের জন্য কথাসাহিত্যিক মাসরুর আরেফিন।

আরো পড়ুন>>> বিজয়ের মাস

জেমকন সাহিত্য পুরস্কার ২০২০-এর সম্মানিত জুরি ছিলেন অধ্যাপক ড.বেগম আকতার কামাল, ওয়াসি আহমেদ, মামুন হুসাইন, সরিফা সালোয়া ডিনা, আহমাদ মোস্তফা কামাল।

জেমকন তরুণ কথাসাহিত্য পুরস্কার ২০২০-এর সম্মানিত জুরি ছিলেন কথাসাহিত্যিক পারভেজ হোসেন অনিরুদ্ধ কাহালি, মোস্তফা তারিকুল আহসান, হামীম কামরুল হক, আফসানা বেগম।

জেমকন তরুণ কবিতা পুরস্কার ২০২০-এর সম্মানিত জুরি ছিলেন কবি মোহাম্মদ সাদিক, আসাদ মান্নান, কবির হুমায়ূন, জফির সেতু ও মোস্তাক আহমেদ দীন।

জেমকন সাহিত্য পুরস্কার-২০২০ এর জন্য প্রথমে কবিতা, গল্প ও উপন্যাসের ২০১৯ সালের প্রকাশিত গ্রন্থ থেকে ১৫ টি গ্রন্থ নিয়ে দীর্ঘ তালিকা প্রস্তুত করা হয় দীর্ঘ তালিকা থেকে সংক্ষিপ্ত তালিকায় ৭টি গ্রন্থকে নির্বাচন করা হয়। সেখান থেকে সম্মানিত জুরিদের মধ্য থেকে একটি গ্রন্থকে ঐ বছরের শ্রেষ্ঠ গ্রন্থ হিসেবে পুরস্কৃত করা হয়।

আরো পড়ুন>>> শ্রাবণীর সাথে বঙ্গবন্ধুকে নিয়ে গল্প

প্রসঙ্গত ২০০০ সালে জেমকন গ্রুপ এই পুরস্কার প্রবর্তন করে। বিশেষ করে তরুণ কবি ও কথাসাহিত্যিকদের উৎসাহ দেয়ার জন্য প্রথম পাণ্ডুলিপিকে পুরস্কার প্রদান করা হয়। ২০২০ এসে জানুয়ারি থেকে ডিসেম্বর পর্যন্ত প্রকাশিত বাংলাদেশের একটি সৃষ্টিশীল গ্রন্থকে পুরস্কৃত করা হয়। কুড়ি বছরের এই দীর্ঘ পথ পরিক্রমায় এটিই একমাত্র পুরস্কার যার ধারাবাহিকতা অনন্য দৃষ্টান্ত স্থাপন করেছে।

স্বাআলো/এস