এমপিওবঞ্চিত শিক্ষকদের জন্য নতুন সুখবর

এনটিআরসির মাধ্যমে নিয়োগ সুপারিশ পেয়েও এমপিওবঞ্চিত ১ হাজার ২৭০ শিক্ষক। ভুল পদে সুপারিশ পাওয়ায় দীর্ঘদিন ধরে তারা এমপিওবঞ্চিত হচ্ছেন। তাদের স্থায়ী ঠিকানার কাছাকাছি কোন শিক্ষাপ্রতিষ্ঠানে আগের সুপারিশের ধারাবাহিকতায় প্রতিস্থাপনের নির্দেশ দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ থেকে এনটিআরসিএকে এ নির্দেশ দিয়ে আদেশ জারি করা হয়েছে। বৃহস্পতিবার এ আদেশটি জারি করা হয়।

আদেশে, ২০১৯ খ্রিষ্টাব্দের ২য় নিয়োগ চক্রে ভুল চাহিদায় সুপারিশকৃত শিক্ষকদের যতদূর সম্ভব তাদের স্থায়ী ঠিকানার কাছাকাছি কোন শিক্ষা প্রতিষ্ঠানে শূন্যপদে ও স্ব-স্ব বিষয়ের বিপরীতে আগের সুপারিশের ধারাবাহিকতায় প্রতিস্থাপন করতে এনটিআরসিএকে বলেছে শিক্ষা মন্ত্রণালয়।

আরো পড়ুন>>> এমপিও জটিলতা নিরসনে তিন বিষয়ের শিক্ষকদের তথ্য চেয়েছে মাউশি

এর আগে গত ৯ জুন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনির সভাপতিত্বে অনুষ্ঠিত এক সভায় এনটিআরসিএ দ্বিতীয় চক্রে নিয়োগ সুপারিশ করে এমপিওবঞ্চিতদের সুপারিশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো। সভায়, প্যাটার্ন জটিলতায় অর্থাৎ ভুল পদে সুপারিশ পেয়েও যারা এমপিওবঞ্চিত হচ্ছেন তাদের আগের সুপারিশের ধারাবাহিকতায় নতুন করে নিয়োগ সুপারিশ করার সিদ্ধান্ত নেয়া হয়েছিলো। মন্ত্রণালয়ের এ আদেশে এমপিওবঞ্চিত ১ হাজার ২৭০ জন প্রার্থীর নতুন নিয়োগ সুপারিশ জটিলতা কাটলো বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

এদিকে এ আদেশের বলে আইনিজটিলতার কোন আশঙ্কা ছাড়াই ভুক্তভোগীদের নিয়োগ সুপারিশ করা যাবে বলে মনে করছেন সংশ্লিষ্ট কর্মকর্তারা। এনটিআরসিএ সূত্রে জানা গেছে, মন্ত্রণালয়ে এ আদেশটি নিয়ে কর্মকর্তারা আলোচনায় বসছেন।

স্বাআলো/এস