যে ছয় শ্রেণির নাগরিক করোনার টিকা পাবেন না

২৭ জানুয়ারি থেকে ঢাকার পাঁচটি হাসপাতাল ও ৮ ফেব্রুয়ারি থেকে সারাদেশে ৭ হাজার ৩৪৪টি হাসপাতাল কেন্দ্রে করোনাভাইরাসের টিকা দেয়া হবে। এ ক্ষেত্রে ছয় ধরনের নাগরিক এই মুহূর্তে টিকা পাবেন না।

সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ে কোভিড-১৯ ভ্যাকসিন ম্যানেজমেন্ট সিস্টেম সুরক্ষা অবহিতকরণ সভায় এ তথ্য জানানো হয়।

সভায় বলা হয়, ‘সুরক্ষা’ ওয়েবসাইট ও অ্যাপে নিবন্ধন করে সব নাগরিক পর্যায়ক্রমে করোনা টিকা পাবেন। তবে ছয় শ্রেণির নাগরিককে এই মুহূর্তে টিকা দেয়া হবে না। তারা হলেন- ১. গর্ভবতী নারী, ২. উচ্চ ডায়াবেটিসে আক্রান্ত, ৩. ১৮ বছরের নিচে শিশু, ৪. করোনা আক্রান্ত হওয়ার চার সপ্তাহের মধ্যে, ৫. হাসপাতালে ভর্তি গুরুতর অসুস্থ এবং ৬. নিবন্ধনের বাইরে থাকা নাগরিকরা টিকা পাবেন না। তবে পরিস্থিতির পরিবর্তন হলে এ সিদ্ধান্তও পরিবর্তন হতে পারে।

জানা গেছে, ২৭ জানুয়ারি প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধনের পর থেকে নাগরিকরা কোভিড-১৯ টিকা পাবেন। এজন্য সরকারের সুরক্ষা অ্যাপ ও সুরক্ষা ওয়েবসাইটে নিবন্ধন ও পরবর্তী প্রক্রিয়া অনুসরণ করতে হবে।

করোনার টিকা নিতে অ্যাপসে নিবন্ধন করবেন যেভাবে

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য-প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব আহমদ কায়কাউস, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন, স্বাস্থ্য সেবা বিভাগের সচিব আবদুল মান্নান ও স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক এবিএম খুরশিদ আলম প্রমুখ।

স্বাআলো/এসএ