রংপুরে প্রথম ধাপে ৩ লাখ মানুষ পাচ্ছে করোনা টিকা, তালিকা প্রায় চূড়ান্ত

রংপুর: ভারত থেকে আসা অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার টিকা প্রয়োগে সর্বাত্মক প্রস্তুতি গ্রহণ করেছে রংপুর স্বাস্থ্য বিভাগ। প্রথম পর্যায়ে রংপুর জেলায় প্রায় তিন লাখ মানুষের মাঝে টিকা দেয়া হবে।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুরের সিভিল সার্জন হিরম্ব কুমার রায়। তিনি জানান, টিকা প্রয়োগের ক্ষেত্রে ১০ ধরনের ব্যক্তিকে অগ্রাধিকার দেয়া হচ্ছে। যারা প্রথমে টিকা পাবে তাদের তালিকা তৈরির কাজ প্রায় চূড়ান্ত হয়েছে।

এদিকে রংপুর সিভিল সার্জন অফিস সূত্র জানায়, স্বাস্থ্য অধিদফতরের মা, শিশু ও কিশোর স্বাস্থ্য কর্মসূচির আওতায় টিকা বিষয়ক কর্মসূচি পরিচালিত হবে। প্রতিটি উপজেলায় স্বাস্থ্য বিভাগের ৪ জন ও ৫০ জন স্বেচ্ছাসেবী টিকা প্রয়োগে কাজ করবে। তাদেরকে প্রশিক্ষণ দেয়ার কাজ চলছে। টিকা সংরক্ষণ ও গুণগত মান রক্ষায় ফ্রিজিং ব্যবস্থা ও প্রস্তুত রয়েছে।

যে ছয় শ্রেণির নাগরিক করোনার টিকা পাবেন না

ইতোমধ্যেই সঠিকভাবে ভ্যাকসিন সংরক্ষণ ও প্রয়োগের জন্য রংপুরে দুটি কমিটি গঠন করা হয়েছে। প্রথম কমিটি ঢাকা থেকে আসা ভ্যাকসিন গ্রহণ ও সংরক্ষণ করবেন। অপর কমিটি ভ্যাকসিন প্রয়োগে ব্যবস্থাপনার দায়িত্ব পালন করবে।

সার্বিক বিষয়ে জানতে চাইলে রংপুরের সিভিল সার্জন ডা. হিরন্ব কুমার রায় বলেন, করোনা টিকার সংরক্ষণ ও প্রয়োগে রংপুরের স্বাস্থ্য বিভাগ প্রস্তুত রয়েছে। ইতোমধ্যে টিকা প্রয়োগে সংশ্লিষ্টদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।

স্বাআলো/এসএ