সহকারী শিক্ষকদের পদোন্নতি নিয়ে জরুরি নির্দেশনা জারি

প্রধান শিক্ষক পদে পদোন্নতি দিতে সহকারী শিক্ষকদের জ্যেষ্ঠতার তালিকা প্রণয়ন সহজ করতে একটি ওয়েবসাইট তৈরি করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। ই-প্রাইমারি স্কুল সিস্টেম থেকে শিক্ষকদের নাম, পিন নম্বর ও স্কুলের নাম নিয়ে এ ওয়েবসাইট করা হয়েছে।

এ ওয়েবসাইটে সহকারী শিক্ষকদের তথ্য এন্ট্রি করার নির্দেশ দিয়েছে প্রাথমিক শিক্ষা অধিদফতর। আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে প্রতিটি জেলার অন্তত একটি উপজেলার শিক্ষকদের তথ্য ওয়েবসাইটে অন্তভুক্ত করতে বলা হয়েছে জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের। প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর থেকে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের এ নির্দেশনা দেয়া হয়েছে।

আরো পড়ুন>>> প্রাথমিকের সব শিক্ষকরা বেতন পাবেন ১৩তম গ্রেডে

অধিদফতর বলছে, প্রধান শিক্ষক পদে পদোন্নতির জন্য সহকারী শিক্ষকদের সম্মিলিত পূর্ণাঙ্গ জ্যেষ্ঠতার তালিকা প্রস্তুত করে পাঠানোর জন্য গত মাসে দুইবার তাগিদ দিয়েছে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। ইতোমধ্যে সম্মিলিত পূর্ণাঙ্গ তালিকা প্রণয়ন করতে অধিদফতর থেকে একাধিকবার নির্দেশনা দেয়া হয়েছে। জ্যেষ্ঠতার তালিকা প্রণয়ন সহজ করতে ‘সমন্বিত গ্রেডেশন ব্যবস্থাপনা’ নামের একটি ওয়েবসাইট http://180.211.137.51:8088/gradation/ তৈরি করা হয়েছে। যাতে জ্যেষ্ঠতা তালিকা প্রণয়নে প্রয়োজনীয় তথ্য এন্ট্রি করার ব্যবস্থা রাখা হয়েছে।

অধিদফতর আরো জানায়, উপজেলা ও থানা শিক্ষা কর্মকর্তাদের ওয়েবসাইটে প্রবেশের আইডি, পাসওয়ার্ড ও ব্যবহারের নির্দেশিকা জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের ই-মেইলে পাঠানো হয়েছে।

এ পরিস্থিতিতে আগামী ১০ ফেব্রুয়ারির মধ্যে প্রতিটি জেলার অন্তত একটি উপজেলার শিক্ষকদের প্রয়োজনীয় তথ্য শুদ্ধভাবে সম্পন্ন করে ই-মেইলে (teacherspromo.dpe@gmail.com) প্রাথমিক শিক্ষা অধিদফতরকে জানাতে বলা হয়েছে জেলা ও উপজেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তাদের।

স্বাআলো/এস

.