বঙ্গবন্ধু বায়োপিক: তাজউদ্দীনের চরিত্রে রিয়াজ, থাকছেন না ফেরদৌস

বাংলাদেশ ও ভারত সরকারের যৌথ প্রযোজনায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনীনির্ভর সিনেমা ‘বঙ্গবন্ধু’ র দৃশ্যধারণ চলছে মুম্বাইয়ে। বিখ্যাত নির্মাতা শ্যাম বেনেগালের পরিচালনায় ছবিটিতে তাজউদ্দীন আহমদ চরিত্রটিতে ফেরদৌসের অভিনয়ের কথা থাকলেও তার জায়গায় যুক্ত হয়েছেন রিয়াজ।

‘বঙ্গবন্ধু’ সিনেমার বাংলাদেশ অংশের লাইন প্রডিউসার ও নির্মাতা মোহাম্মদ হোসেন জেমী বিষয়টি নিশ্চিত করে বলেন, হ্যাঁ, তথ্যটি সঠিক। ফেরদৌস আহমেদের পরিবর্তে এ চরিত্রে রিয়াজ আহমেদকে নেয়া হয়েছে। এই পরিবর্তনের কিছু টেকনিক্যাল কারণ ছিলো।তিনি আরো বলেন, এরই মধ্যে মুম্বাই গিয়ে সিনেমার প্রথম লটের শুটিং করেছেন রিয়াজ। বাংলাদেশে যখন বাকি অংশের শুটিং হবে সেখানেও যোগ দেবেন তিনি।

দুই বছর পর ১২ মার্চ কনসার্টে ফিরছেন রকস্টার জেমস

তবে সিনেমার শুটিং চলাকালীন অভিনেতা পরিবর্তনের কারণ সম্পর্কে মুখ খুলেননি মোহাম্মদ হোসেন জেমী। ধারণা করা হচ্ছে, ভারত প্রবেশে নিষেধাজ্ঞা রয়েছে ফেরদৌসের। তিনি দেশটিতে কালো তালিকাভুক্ত, সেজন্যই মুম্বাইয়ে গিয়ে তার পক্ষে শুটিং করা সম্ভব হয়নি। আর তাই বাধ্য হয়ে ‘বঙ্গবন্ধু’ সিনেমার টিম থেকে তিনি বাদ পড়লেন। আর সেখানে যোগ দিলেন রিয়াজ।

ভারতের গত লোকসভা নির্বাচনে একজন বাংলাদেশি হয়েও তৃণমূলের এক নেতার জন্য প্রচারণায় অংশ নেন ফেরদৌস। এ বিষয়ে ফেরদৌসের নামে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অভিযোগ করে বিজেপির নেতারা। ঘটনা তদন্ত করে এর সত্যতা পাওয়ায় ‘হঠাৎ বৃষ্টি’ খ্যাত এ অভিনেতাকে কালো তালিকাভুক্ত করে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

স্বাআলো/এস