ভেনিসে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন

‘মুজিববর্ষ’ উদযাপনের অংশ হিসেবে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল, মিলান ভেনিসে চলমান কনস্যুলার ক্যাম্প শেষে যথাযোগ্য মর্যাদায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করে। বাংলাদেশের একুশে ফেব্রুয়ারির প্রথম প্রহরের সাথে মিলিয়ে স্থানীয় সময় সন্ধ্যা ৭টায় পবিত্র কোরআন থেকে তেলওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরু করা হয়।

প্রথমে কনস্যুলেট জেনারেলের পক্ষ থেকে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে প্রতীকী পুষ্পস্তবক অর্পণ করা হয়। এসময় স্থানীয় বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও আঞ্চলিক সংগঠনের নেতৃবৃন্দ পুষ্পস্তবক অর্পণ করেন। ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়ে ১মিনিট নীরবতা পালন করা হয়।

এ দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার বাণী পাঠ করা হয়। অতঃপর আন্তর্জাতিক মাতৃভাষা দিবস কেন্দ্রিক একটি বিশেষ প্রামাণ্যচিত্র ‘আমার মাতৃভাষা’ প্রদর্শন করা হয়। আলোচনাপর্বে কয়েকজন প্রবাসী বাংলাদেশি ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানান।

ভাষা শহীদদের শ্রদ্ধা জানালেন জাতীয় দলের ক্রিকেটাররা

কনসাল জেনারেল ইকবাল আহমেদ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে ভাষা আন্দোলনে তাঁর অবদানের কথা তুলে ধরেন। তিনি ভাষা শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে সংক্ষেপে ভাষা আন্দোলনের ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন এবং ইউনেসকো কর্তৃক এ দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণার জন্য কূটনৈতিক তৎপরতার বিষয়টি বর্ণনা করেন। তিনি প্রবাসী বাংলাদেশিদের মাতৃভাষার পাশাপাশি আরো এক বা একাধিক ভাষায় দক্ষতা অর্জনের আহবান জানান।

এছাড়া কনস্যুলেট জেনারেলের পক্ষ থেকে মিলান সেন্ট্রাল স্টেশনে অস্থায়ীভাবে স্থাপিত শহীদ মিনারেও পুষ্পস্তবক অর্পণ করা হয়।

স্বাআলো/এস