ডিজিটাল নিরাপত্তা আইন পুনঃনিরীক্ষার নির্দেশ প্রধানমন্ত্রীর

ডিজিটাল নিরাপত্তা আইনটি পুনঃনিরীক্ষার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আইনমন্ত্রী আনিসুল হককে তিনি এ ব্যাপারে নির্দেশ দিয়েছেন বলে একাধিক দায়িত্বশীল সূত্র নিশ্চিত করেছে।

আইনমন্ত্রী আনিসুল হক গণমাধ্যমকে বলেছেন, ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু কিছু বিষয় নিয়ে আপত্তি উঠছে। সেই আপত্তিগুলো আমরা পরীক্ষা নিরীক্ষা করে দেখবো এবং যদি প্রয়োজন হয় তাহলে সংশোধনের উদ্যোগ নেবো।

উল্লেখ্য, এর আগে প্রধানমন্ত্রীর আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা ড. গওহর রিজভী ডিজিটাল নিরাপত্তা আইনের কিছু কিছু বিষয় নিয়ে আপত্তির কথা উল্লেখ করেন। এ নিয়ে তিনি প্রধানমন্ত্রীর সঙ্গেও কথা বলেছেন বলে জানা গেছে। প্রধানমন্ত্রী গওহর রিজভীকে এ বিষয়টি নিয়ে আইনমন্ত্রীর সঙ্গে কথা বলার পরামর্শ দিয়েছিলেন এবং সেই প্রেক্ষিতে গওহর রিজভী আইনমন্ত্রীর সঙ্গে কথা বলেন।

গওহর রিজভী গণমাধ্যমকে বলেন, কিছু কিছু বিষয় আছে যে বিষয়গুলো নিয়ে এক ধরনের আপত্তি এবং অস্বস্তি রয়েছে। এই বিষয়গুলোর দিকে আমাদের লক্ষ্য রাখতে হবে।

উল্লেখ্য, ডিজিটাল নিরাপত্তা আইন নিয়ে গণমাধ্যমকর্মীরা দীর্ঘদিন ধরে কথা বলছিলো এবং গতকাল কারাগারে লেখক মােশতাক আহমেদ মারা যাওয়ার পর ডিজিটাল নিরাপত্তা আইনের বিষয়টি নতুন করে সামনে এসেছে। বিভিন্ন মহল মনে করছে এই আইনটির কয়েকটি ধারা আছে, যে ধারাগুলো খুবই স্পর্শকাতর এবং যে ধারাগুলো অপপ্রয়োগের সুযোগ রয়েছে। আর এর প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর নির্দেশে সরকার ডিজিটাল নিরাপত্তা আইনটিকে পুনঃমূল্যায়ন এবং পুনঃনিরীক্ষা করার উদ্যোগ নিলো বলে জানা গেছে।

স্বাআলো/এসএ