রাত পোহালেই চাঁপাইনবাবগঞ্জের নাচোল পৌর নির্বাচন

চাঁপাইনবাবগঞ্জ: রাত পোহালেই আগামীকাল রবিবার পঞ্চম ধাপে চাঁপাইনবাবগঞ্জের নাচোল পৌরসভা নির্বাচন। সকাল ৮ টা হতে বিকেল চারটা পর্যন্ত প্রথমবারের মত ইভিএমে ভোটাররা তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। ভোটের আগের দিন কড়া নিরাপত্তার মধ্যদিয়ে নির্বাচনী আনুসঙ্গিক সরঞ্জামাদি পাঠানো হয়েছে ভোট কেন্দ্রগুলোতে। আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা টহল দেয়া শুরু করেছে।

নির্বাচনে অংশগ্রহণ করা সকল প্রার্থীই তাদের নির্বাচনী প্রচার-প্রচারণার কাজ চালিয়েছেন। যার যার মতো করে প্রতিশ্রুতি ও আশ্বাস দিয়েছেন। তবে ইভিএম নিয়ে ভোটারদের মধ্যে আগ্রহ ছড়িয়ে আছে। গত শুক্রবার মধ্যরাত থেকে প্রতিদ্বন্দ্বী প্রার্থীরা তাদের আনুষ্ঠানিক প্রচারণা শেষ করছেন। এখন প্রার্থীরা তাদের হিসেবের অংক নিয়ে ব্যস্ত।

এ নির্বাচনে ৪ মেয়র প্রার্থীসহ কাউন্সিলর পদে ৪৬ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। মেয়র পদে চার প্রার্থী হলেন, বর্তমান মেয়র আওয়ামী লীগের আব্দুর রশিদ ঝালু খান (নৌকা), বিএনপির মাসউদা আফরোজ হক শুচি (ধানের শীষ), বিএনপির বিদ্রোহী (স্বতন্ত্র) প্রার্থী রেলইঞ্জিন প্রতীকের আমানউল্লাহ আল মাসুদ ও আওয়ামী লীগের বিদ্রোহী (স্বতন্ত্র) চামচ প্রতীকের রেজাউল করিম বাবু।

এছাড়া ৯টি ওয়ার্ডে সাধারণ আসনে কাউন্সিলর পদে ৩৮ জন ও সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ নির্বাচনে প্রথমবারের মত ইভিএমের মাধ্যমে ভোট অনুষ্ঠিত হচ্ছে। এ পৌরসভায় ১৫ হাজার ৮ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ ভোটার ৭ হাজার ২৪০ জন ও নারী ভোটার ৭ হাজার ৭৬৮ জন।

৩০ পৌরসভায় ভোটগ্রহণের দিন সাধারণ ছুটি থাকছে না

এ নির্বাচনে ১০টি ভোট কেন্দ্রের ৪৮টি কক্ষে চলবে ভোট গ্রহণ। নির্বাচনে ১০ জন প্রিজাইডিং অফিসার, ৪৮ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ৯৬ জন পোলিং অফিসার দায়িত্ব পালন করছেন। ইতোমধ্যে সুষ্ঠভাবে ভোট গ্রহণের লক্ষে নির্বাচন কমিশন সকল ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে। ভোটাররা স্বাচ্ছন্দ্যে তাদের প্রার্থীকে ভোট দিতে পারেন সেজন্য পুরো পৌর এলাকা জুড়ে নেয়া হয়েছে নিরাপত্তা ব্যবস্থা। এ ছাড়া পৌর এলাকায় টহলের পাশাপাশি অধিক সংখ্যক আইনপ্রয়োগকারী সংস্থার সদস্যদের পাশাপাশি রয়েছে র‌্যাব ও বিজিবি’র বিশেষ টহল দল।

রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান বলেন, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের পরিবেশ ধরে রাখতে সর্বোচ্চ ব্যবস্থা নেয়া হয়েছে। ভোটাররা যাতে নির্বিঘ্নে ভোট দিতে পারেন তার জন্য ৯ জন এক্সিকিউটিভ ম্যাজিষ্ট্রেট ও ১ জন বিচারিক ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালনের পাশাপাশি আইনশৃঙ্খলাবাহিনীর সদস্যরা রয়েছেন। এ প্রথমবারের মতো নাচোল পৌরসভায় ইভিএমের মাধ্যমে ভোটাররা তাদের ভোটধিকার প্রয়োগ করবেন।

স্বাআলো/এস