ঝিনাইদহে সহস্র কণ্ঠে ধ্বনিত হলো বঙ্গবন্ধুর ভাষণ

ঝিনাইদহে সহস্র কন্ঠে ধ্বনিত হলো বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৭ মার্চের কালজয়ী সেই ভাষণ। আজ রবিবার সকালে শহরের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করে জেলা প্রশাসন।

সকাল ৮ টার আগেই ঘন কুয়াশা উপেক্ষা করে বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়ামে হাজির হয় শহরের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান স্টেডিয়াম। কানাই কানাই ভরে যায় স্টেডিয়াম। শুরু হয় সেই মুজিব কণ্ঠের অনুকরণ। ইতিহাস যেন ক্ষণিকের জন্য ফিরে যায় ১৯৭১ সালের ৭ মার্চের সেই মাহেন্দ্রক্ষণে। বজ্রকণ্ঠে পাঠ করা হয় ১৯ মিনিটের কালজয়ী সেই ভাষণ। ক্ষুদে বঙ্গবন্ধুদের মুখে উচ্চারিত হয় ‘এবারের সংগ্রাম আমাদের মুক্তির সংগ্রাম, এবারের সংগ্রাম স্বাধীনতার সংগ্রাম’। ঘরে ঘরে দুর্গ গড়ে তোলো। যা শুনতে সেদিনের মত ভীড় করেন শহরবাসী।

শিক্ষার্থীরা বলেছে এই আয়োজনের মধ্যদিয়ে আমরা বঙ্গবন্ধু এবং দেশ স্বাধীন সম্পর্কে অনেক কিছুই জানতে পারলাম।

আরো পড়ুন>>> নওগাঁয় নানা আয়োজনের ঐতিহাসিক ৭ মার্চ উদযাপন

অংশ নেয়া সুষেন্দু নামের এক শিক্ষার্থী বলেন, ৭ মার্চের ভাষণ পাঠ করে আমরা বঙ্গবন্ধু সম্পর্কে ধারণা পায়। স্বাধীনতা সম্পর্কে ধারণা পায়। আমরা আজ গর্বিত যে জাতির পিতার সেই ভাষণ আমরা পাঠ করতে পেরেছি।

এ ব্যাপারে জেলা প্রশাসক সরোজ কুমার নাথ বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাষণের মর্মার্থ, গুরুত্ব শিক্ষার্থীদের জানান এই আয়োজন। এর মাধ্যমে শিক্ষার্থীরা দেশপ্রেমে উজ্জীবিত হবে। আগামী প্রজন্ম বঙ্গবন্ধুর আদর্শ বুকে লালন করবে।

স্বাআলো/আরবিএ