রাবি ভর্তি পরীক্ষার আবেদন শুরু, জেনে নিন আবেদনের নিয়ম

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আজ রবিবার দুপুর ১২টা থেকে অনলাইনের মাধ্যমে এ আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে। এ আবেদন চলবে ১৮ মার্চ রাত ১২টা পর্যন্ত।

ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় ভর্তি আবেদনের এই https://application.ru.ac.bd ওয়েবসাইটে আবেদন করতে পারবেন। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের প্রাথমিকভাবে ৫৫ টাকা ফি দিয়ে আবেদন করতে হবে। তাছাড়া চূড়ান্ত আবেদন ২৩ মার্চ শুরু হয়ে ৩১ মার্চ পর্যন্ত চলবে।

আবেদনের খুঁটিনাটি জানতে ভর্তির নির্দেশিকাটি দেখুন

জানা গেছে, এবার শুধুমাত্র ২০২০ সালে এইচএসসি পরীক্ষায় পাশ করা শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবে। মানবিক (এ), বাণিজ্য (বি) ও বিজ্ঞান (সি) তিনটি ইউনিটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিটি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেয়ার সুযোগ পাবে। তিন ইউনিটে মোট নয়টি শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ঢাবি ভর্তি পরীক্ষা: আবেদনকারীদের জরুরি ৭ নির্দেশনা

প্রতি শিফটে ১৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এ শিক্ষাবর্ষে ‘এমসিকিউ’ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ১০০ নম্বরের পরীক্ষায় ৮০টি বহুনির্বাচনী প্রশ্ন থাকবে। প্রতি প্রশ্নের মান হবে ১.২৫ নম্বর এবং পাঁচটি ভুল উত্তরের জন্য এক নম্বর করে কাটা হবে।

সিদ্ধান্ত অনুযায়ী, আগামী ১৪ জুন ‘সি’ ইউনিট, ১৫ জুন ‘এ’ ইউনিট ও ১৬ জুন ‘বি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন ৩ শিফটে সকাল সাড়ে ৯টা থেকে সাড়ে ১০টা ( গ্রুপ ১); দুপুর ১২ থেকে ১টা (গ্রুপ ২) ও বিকেল ৩ থেকে ৪টা (গ্রুপ ৩) পরীক্ষা অনুষ্ঠিত হবে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয় ভর্তির ওয়েবসাইটে https://admission.ru.ac.bd/undergraduate পাওয়া যাবে।

স্বাআলো/এস