গুচ্ছ ভর্তি পরীক্ষা: যেভাবে আবেদন করবেন

দেশের ২০টি সাধারণ এবং বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের স্নাতক প্রথম বর্ষ ভর্তি পরীক্ষার জন্য প্রাথমিক আবেদন শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুর ১২টা থেকে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীরা আবেদন করতে পারছেন। অনলাইনে ১৫ এপ্রিল রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত আবেদন করতে পারবেন। প্রাথমিক আবেদনে শিক্ষার্থীদের কোনো ফি দিতে হবে না।

ভর্তি আবেদন যেভাবে করবেন: বাংলাদেশের নাগরিক, যাঁরা ২০১৯ ও ২০২০ সালে এইচএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণরা প্রাথমিক আবেদন করতে পারবেন। তবে, শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির মোট জিপিএ বিজ্ঞান শাখার জন্য ন্যূনতম ৮.০০, বাণিজ্য শাখার জন্য ন্যূনতম জিপিএ-৭.৫০ ও মানবিক শাখার জন্য ন্যূনতম জিপিএ -৭.০০ থাকতে হবে। প্রত্যেক শাখার শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ-৩.৫ থাকতে হবে।

গুচ্ছ ভর্তি পরীক্ষা: প্রাথমিক আবেদন শুরু বৃহস্পতিবার, বিজ্ঞপ্তি প্রকাশ

প্রবেশপত্র কবে পাবেন শিক্ষার্থীরা: প্রাথমিক আবেদনকারীদের মধ্যে মেধার ভিত্তিতে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের জন্য যোগ্য শিক্ষার্থীদের ফলাফল এবং চূড়ান্ত আবেদন পরবর্তীতে ভর্তির ওয়েবসাইটে জানিয়ে দেয়া হবে বলে বিজ্ঞপ্তিতে বলা হয়েছে। তাছাড়া প্রবেশপত্র কবে ডাউনলোড করা যাবে, সেটিও পরবর্তীতে জানিয়ে দেয়া হবে।

ভর্তি পরীক্ষা কবে: আগামী ১৯ জুন এ ইউনিটের (বিজ্ঞান), ২৬ জুন বি ইউনিটের (মানবিক) ও ৩ জুলাই সি ইউনিটের (ব্যণিজ্য) ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। ঘন্টাব্যাপী এমসিকিউ টাইপের এ পরীক্ষা দুপুর ১২টা থেকে শুরু হয়ে চলবে ১টা পর্যন্ত।

স্বাআলো/এস