পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট পাবেন মালয়েশিয়া প্রবাসীরা

মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহজ সেবা প্রদানের লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন স্থানীয় পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণের উদ্বোধন করেছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার মালয়েশিয়ার বাংলাদেশ দূতাবাস কার্যালয়ে উদ্বোধনী সভায় মালয়েশিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার তার স্বাগত বক্তব্যে ১ এপ্রিল থেকে পাসপোর্ট নবায়নের এ বিশেষ সুবিধা চালু হচ্ছে বলে জানান।

চলমান বিধিনিষেধের মধ্যেই পাসপোর্ট কার্যক্রম সময়োপযোগী করতে অ্যানালগ থেকে অনলাইনের মাধ্যমে ডিজিটালাইজেশন করা হয়েছে। করোনার সংক্রমণ রোধে মালয়েশিয়া সরকার আরোপিত বিধিনিষেধের কারণে প্রবাসীদের হয়রানি ও যাতায়াতের ঝামেলা এড়াতে এমন উদ্যোগের ঘোষণা দিয়েছেন হাইকমিশনার গোলাম সারওয়ার।

তিনি আরো বলেন, প্রবাসী বাংলাদেশিরা যাতে দ্রুত সব ধরনের সেবা পান সে লক্ষ্যে প্রথম ধাপে মালয়েশিয়ার পিনেং, জহুর বারু, ইপো, মুয়ার, কুচিং ও তেরেঙ্গানুতে এরপর ধাপে ধাপে সবাহ ও সারাওয়াকসহ বিভিন্ন প্রদেশে এই সেবা কার্যক্রম চালু করা হবে এবং মালয়েশিয়ার বিভিন্ন প্রাদেশিক অঞ্চলে অবস্থিত পোস্ট অফিসগুলোতে প্রবাসীরা পাসপোর্ট নবায়ন করাসহ যে কোনো তথ্য সংগ্রহ করতে পারবেন।

এর আগে গত ১০ মার্চ এক ভার্চুয়াল সভায় মালয়েশিয়ায় বসবাসরত প্রবাসী বাংলাদেশিদের সহজ সেবাপ্রদানের লক্ষ্যে বাংলাদেশ হাইকমিশন ভার্চুয়াল অনুষ্ঠানের মাধ্যমে ‘বাংলা টাইগার ডিজিটাল’ এর ব্যানারে ডিজিটাল প্ল্যাটফর্ম উদ্বোধন করেন। যেখানে প্রবাসীরা এই প্ল্যাটফর্মটি ব্যবহার করে সহজেই পাসপোর্ট, বৈধকরণ, চাকরির আবেদনসহ বিভিন্ন ধরনের সেবা অনায়াসে গ্রহণ করতে পারবেন। সেবাপ্রার্থীদের সম্পূর্ণ বিনা পয়সায় এই সেবা নিতে পারবে বলেও জানানো হয়।

মালয়েশিয়ায় ২০৪ বাংলাদেশি শ্রমিক আটক

এই প্রয়াসের মাধ্যমে কুয়ালালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন বিদেশে বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ ডিজিটাল মিশন হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে এক ধাপ এগিয়ে গেলো। হাইকমিশন ভবিষ্যতে মোবাইল টেলিফোনি, স্বাস্থ্যসেবা, রেমিটেন্সের মতো নতুন নতুন সেবা যুক্ত করার পরিকল্পনা করছে।

বাংলাদেশ দূতাবাসের প্রথম সচিব (রাজনৈতিক) ও দূতালয় প্রধান রুহুল অমিনের উপস্থাপনায় উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, দূতাবাসের মিনিস্টার ও উপহাইকমিশনার খোরশেদ এ খাস্তগীর, দূতাবাসের শ্রম কাউন্সিলর জহিরুল ইসলাম ও শ্রম কাউন্সিলর (২) হেদায়েতুল ইসলাম মণ্ডল, দূতাবাসের প্রতিরক্ষা উপদেষ্টা কমোডোর মোস্তাক আহমদ, কূটনৈতিক শাখার কাউন্সিলর (রাজনৈতিক) তাহমিনা ইয়াছমিন, কাউন্সিলর কন্স্যুলার মাসুদ হোসেইন, পাসপোর্ট ও ভিসা শাখার কাউন্সিলর মশিউর রহমান তালুকদার, কাউন্সিলর (বাণিজ্য) রাজিবুল আহসান, শ্রম শাখার প্রথম সচিব ফরিদ আহমদসহ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীরা।

এ সময় আরো উপস্থিত ছিলেন, মালয়েশিয়ার পোস লাজুর সিইও মোহাম্মদ রোজাইদি মোহাম্মদ শরীফসহ পোস লাজুর অন্য কর্মকর্তারা।

স্বাআলো/এস