বার কাউন্সিলের নির্বাচন স্থগিত

সারা দেশের আইনজীবীদের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ বার কাউন্সিলের নির্বাচন স্থগিত ঘোষণা করা হয়েছে।

আজ শনিবার কাউন্সিলের এক জরুরি সভায় এ সিদ্ধান্ত হয়।

সভা শেষে বার কাউন্সিলের চেয়ারম্যান ও অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন এ তথ্য জানান।

তিনি বলেন, করোনার পরিস্থিতি বিবেচনা করে বাংলাদেশ বার কাউন্সিলের এক জরুরি সভায় উপস্থিত সদস্যদের মতামতের ভিত্তিতে সর্বসম্মতভাবে বার কাউন্সিল নির্বাচনের তফসিল আপাতত স্থগিত করা হয়েছে।

সভায় বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন, সদস্য এ জে মোহাম্মদ আলী, এক্সিকিউটিভ কমিটির চেয়ারম্যান সৈয়দ রেজাউর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগে গত ১৮ মার্চ বার কাউন্সিল নির্বাচনের তফসিল ঘোষণা করা হয়। তফসিল অনুযায়ী আগামী ২৫ মে ভোট গ্রহণের দিন ধার্য করা হয়।

ভোটের মাধ্যমে সারা দেশের প্রায় অর্ধ লক্ষ আইনজীবী তিন বছরের জন্য ১৪ জন প্রতিনিধি নির্বাচন করেন। পূর্ব ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র দাখিল ২৮ মার্চ থেকে ৪ এপ্রিল, মনোনয়নপত্র বাছাই ১১ এপ্রিল ও প্রার্থিতা প্রত্যাহারের শেষ তারিখ ছিলো ১৫ এপ্রিল।

আরো পড়ুন>>> হেফাজত নেতা মামুনুল হক নারীসহ আটক (ভিডিও)

বার কাউন্সিলের বর্তমান কমিটির মেয়াদ আগামী জুনে শেষ হবে। বার কাউন্সিলের ১৫ সদস্য বিশিষ্ট কার্যনির্বাহী কমিটির চেয়ারম্যান পদাধিকার বলে বাংলাদেশের অ্যাটর্নি জেনারেল। বাকি ১৪ জন সদস্য তিন বছরের জন্য নির্বাচিত হন। সারা দেশের সনদপ্রাপ্ত আইনজীবীদের ভোটে সাধারণ আসনে সাতজন ও দেশের সাতটি অঞ্চল থেকে বাকি সাতজন সদস্য নির্বাচিত হবেন। নির্বাচিত সদস্যরা তাদের মধ্য থেকে একজনকে ভাইস চেয়ারম্যান মনোনীত করবেন।

সবশেষ ২০১৮ সালে অনুষ্ঠিত বার কাউন্সিল নির্বাচনে ১৪ সদস্যের নির্বাহী কমিটিতে সরকার সমর্থক বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের ১২টি পদে ও বিএনপি সমর্থক আইনজীবীরা দুটি পদে বিজয়ী হন। পরবর্তীতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহবায়ক ও জ্যেষ্ঠ আইনজীবী ইউসুফ হোসেন হুমায়ুনকে ভাইস চেয়ারম্যান নির্বাচিত করা হয়।

স্বাআলো/এস