ন্যায্যমূল্যে সরাসরি কৃষকের কাছ থেকে ধান-চাল ক্রয়ের দাবি

যশোর: ধানের ন্যায্যমূল্য প্রদান, সরাসরি কৃষকের কাছ থেকে ধান ও চাল ক্রয়, ভূমিহীন গরীব কৃষকদের রেশনিং এবং সব কৃষককে কৃষি কার্ড প্রদানের দাবি জানিয়েছে বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি।

বুধবার জেলা প্রশাসকের কাছে যশোর জেলা কমিটি স্মারকলিপি দিয়ে এই দাবি জানায়।

বাংলাদেশ কৃষক সংগ্রাম সমিতি যশোর জেলা শাখার সধারণ সম্পাদক হাফিজুর রহমানের নেতৃত্বে এই স্মারকলিপি দেয়া হয়।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়েছে, অর্থনৈতিক ও করোনা মহামারী পরিস্থিতিতে একমাত্র দেশের কৃষক ও কৃষিখাত খাদ্য নিরাপত্তা ও কর্মসংস্থান সৃষ্টিতে সর্বোচ্চ ভূমিকা পালন করেছে। অথচ কৃষকরা সরাসরি সরকারি প্রণোদনা থেকে বঞ্চিত। স্বল্প সুদে যে ঋণ সুবিধা দেয়া হয়েছিেলা তাও নামমাত্র এবং তারও আবার বেশিরভাগ অংশ এখনো বণ্টিত হয়নি।

যশোরে আরো ৪১ জন আক্রান্ত, লকডাউন উপেক্ষা করে রাস্তায় মানুষ

এছাড়া সরাসরি কৃষককে সুবিধা না দিয়ে যান্ত্রিকীকরণ ও কৃষি পণ্য বিপননকারীদের সুবিধা প্রদান করা হচ্ছে। ফলে কৃষক মূলত উপকৃত হয়নি। চলতি মৌসুমে উৎপাদনের উপকরণের মূল্যবৃদ্ধি, প্রাকৃতিক বিপর্যয়সহ নানা কারণে উৎপাদন ব্যয় বৃদ্ধি পেয়েছে। সঙ্গত কারণে আমরা উৎপাদন ব্যয়ের সাথে সঙ্গতিপূর্ণ মূল্য নির্ধারণ করে তা কৃষককে তা প্রাপ্তির নিশ্চয়তা বিধান করার দাবি জানাচ্ছি। একই সাথে কৃষকের উৎপাদিত ফসলের বেশিরভাগ অংশ ন্যায্যমূল্যে সরকারকে সরাসরি কৃষকের নিকট থেকে ক্রয় এবং উৎপাদনের উপকরণের মূল্য কমানোর দাবি জানাচ্ছি।

এছাড়া স্মারকলিপিতে ভূমিহীন-গরীব কৃষকের হাতে জমি ও কর্মসংস্থান সৃষ্টিসহ সামগ্রিক স্বার্থে সরাসরি কৃষকদের নিকট থেকে চাল সংগ্রহ, সব কৃষককে কৃষি কার্ড প্রদান, ভূমিহীন গরীব কৃষকদের জন্য রেশনিং ব্যবস্থা চালুর দাবি জানানো হয়।

স্বাআলো/এস