চুয়াডাঙ্গায় কৃষিযন্ত্রে সরকারের ভর্তুকি ২ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা

চুয়াডাঙ্গায় প্রায় ২ কোটি১৯ লাখ ৮০ হাজার টাকা ভর্তুকি দিয়ে চুয়াডাঙ্গায় ২৪টি কৃষি সরঞ্জাম বিতরণ করছে কৃষি বিভাগ। সমন্বিত ব্যবস্থপনার মাধ্যমে কৃষি যান্ত্রিকীকরণ প্রকল্পের আওতায় এগুলো বিতরণ করা হয়।

কৃষি বিভাগ জানায়, চুয়াডাঙ্গা ৪টি উপজেলায় ২৪ জন কৃষকের মধ্যে ১৫টি কম্বাইন হারভেস্টার, ৭টি রিপার ও রাইস ট্রান্সপ্লান্টার বিতরণ করা হচ্ছে। প্রতিটি হারভেষ্টার প্রায় ২৮ লাখ ,রিপার ১ লাখ ৮০ হাজার ও রাইস ট্রান্সপ্লান্টার সাড়ে তিন লাখ হিসেবে ২৪ জনের এর মধ্যে ৫০ শতাংশ হিসেবে ২ কোটি ১৯ লাখ ৮০ হাজার টাকা ভর্তুকি দিচ্ছে সরকার । বাকী টাকা দিবে কৃষকরা ।

সোমবার ১২ এপ্রিল চুয়াডাঙ্গা টাউন ফুটবল মাঠে সদর উপজেলার ৪টি কম্বাইন হারভেস্টার ,৩টি রিপার ও ২টি রাইস ট্রান্সপ্লান্টার বিতরণ করা হয়েছে।

বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, চুয়াডাঙ্গা ০১ আসনের সংসদ সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের চুয়াডাঙ্গা সভাপতি সোলায়মান হক জোয়ার্দ্দার ছেলুন।

আরো পড়ুন>>> চুয়াডাঙ্গায় মাইক্রোবাসের ধাক্কায় বৃদ্ধ নিহত, আহত ৪

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। বিশেষ অতিথি ছিলেন কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক কৃষিবিদ আলী হাসান, সদর নির্বাহী কর্মকর্তা সাদিকুর রহমান, সদর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ তালহা জুবাইর মাসরুর।

আরো উপস্থিত ছিলেন জেলা আওয়ামী লীগের সাংগাঠনিক সম্পাদক মাসুদুজ্জামান লিটু, কৃষি সম্প্রসারণ কর্মকর্তা আলমগীর হোসেন,সহকারী কৃষি কর্মকর্তা শাহিন রাব্বি, আমিরুর ইসলাম রাসেল প্রমুখ ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, এই যন্ত্রগুলো বাংলাদেশে তৈরি হয় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও কৃষিমন্ত্রী ড: আব্দুর রাজ্জাক কৃষকদের জন্য আমদানি করে ৫০% ভর্তুকির মাধ্যমে বিতরণ করছে। তিনি বলেন, ফসল কাটার মৌসুমে দেশে শ্রমিক সংকট হয়। এই জন্য কৃষকের বাড়তি টাকা ব্যয় হয় । এতে ফসল উৎপাদন খরচ বেড়ে যায়। ব্যয় যাতে না বাড়ে তার জন্য হারভেষ্টার ভালো ভুমিকা রাখবে।

তিনি আরো বলেন, হারভেস্টার ঘন্টায় ১ একর জমিরধান কাটতে পারে। পরিশেষে তিনি একটি রেট নির্ধারণ করার আহবান জানান। তিনি বলেন কৃষি আমাদের অর্থনীতির প্রবৃদ্ধি একটি অংশ ।

স্বাআলো/এস