ভারতের সঙ্গে স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরো বাড়লো

ভারতে করোনা পরিস্থিতি ভয়াবহ রূপ ধারণ করায় দেশটির সঙ্গে স্থলসীমান্ত বন্ধের মেয়াদ আরো ১৪ দিন বাড়ানো হয়েছে।

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেনের সভাপতিত্বে শনিবার বিকেলে অনুষ্ঠিত এক ভার্চুয়াল সভায় স্থলসীমান্ত বন্ধের মেয়াদ বাড়ানোর বিষয়ে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে উপস্থিত পররাষ্ট্র মন্ত্রণালয়ের সচিব (পূর্ব) মাশফি বিনতে শামস এ তথ্য জানান।

এদিকে, ভারতে শনাক্ত হওয়া অতি সংক্রামক নতুন বৈশিষ্ট্যের করোনাভাইরাস বাংলাদেশে শনাক্ত হওয়ায় দেশজুড়ে আতঙ্ক দেখা দিয়েছে। স্বাস্থ্য অধিদফতর দেশে ভারতীয় ধরন ছড়িয়ে পড়ার বিষয়ে শনিবার দুপুর সাড়ে তিনটার দিকে ব্রিফিং করেছেন সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা। তিনি ব্রিফিংয়ে উদ্বেগ প্রকাশ করে বলেন, ছয়টি ভারতীয় ধরন শনাক্ত হয়েছে। দুটি সরাসরি ডাবল মিউটেন্ট, বাকি চারটি কাছাকাছি। তবে হাসপাতাল থেকে পালানো আটজনের মধ্য এই ভ্যারিয়েন্ট পাওয়া যায়নি।

আট নমুনায় ৬ জনের মধ্যেই ভারতীয় ভ্যারিয়েন্ট

জানা যায়, বৈঠকে প্রথম দফার মত এবারো বাংলাদেশের যে নাগরিকেরা চিকিৎসার জন্য ভারতে আছেন এবং যাদের ভিসার মেয়াদ ১৫ দিনের কম, শুধু তারাই বেনাপোল, আখাউড়া ও বুড়িমারি সীমান্ত দিয়ে দেশে ফিরতে পারবেন।

দেশে করোনার ভারতীয় ধরন শনাক্ত

উল্লেখ্য, গত ২৬ এপ্রিল থেকে ভারতের সঙ্গে বাংলাদেশের স্থলসীমান্ত বন্ধ রয়েছে। স্থলপথে ভারত থেকে যাত্রী আসা-যাওয়া বন্ধ থাকলেও পণ্যবাহী যানবাহন চলাচল অব্যাহত থাকবে।

স্বাআলো/এস