গাজায় নিহত বেড়ে ২১২, যুদ্ধবিরতির জন্য নিতানিয়াহুকে বাইডেনের ফোন

ইসরাইলের টানা বিমান হামলায় ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। মঙ্গলবার দেশ দুটির পাল্টাপাল্টি হামলার অষ্টম দিনেও গাজায় বিমান হামলা চালালে নিহতের এই সংখ্যা বৃদ্ধি পায়। এদিকে চলামান হামলা বন্ধ করতে যুদ্ধবিরতির জন্য দেশটির তত্ত্বাবধাক প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুকে ফোন করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি ও আলজাজিরা।

সংবাদমাধ্যম দুটির প্রতিবেদনে বলা হয়, দেশ দুটির পাল্টাপাল্টি হামলার পর থেকে এখন পর্যন্ত ২১২ জন ফিলিস্তিনি নিহত হয়েছে। এর মধ্যে ৬১ জন শিশু ও ৩৬ জন নারী রয়েছেন। এছাড়াও এক হাজার ৫০০ জন ফিলিস্তিনি আহত হয়েছেন। এদিকে হামাসের হামলায় এখন পর্যন্ত দুই শিশুসহ ১০ জন ইসরাইলি নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

এদিকে গত ১০ মে হামলা শুরু হওয়ার পর তৃতীয়বারের মতো যুদ্ধবিরতির আহবান জানিয়ে ইসরাইলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুকে ফোন করেছে মার্কিন প্রেসিডেন্ট জোবাইডেন। এ সময় তিনি হামলা বন্ধ করার দাবি জানিয়েছেন।

এদিকে বিবিসি’র প্রতিবেদনে বলা হয়, ইসরাইলি সেনাবাহিনী গাজায় রাতের বেলা চালানো হামলার বিস্তারিত তথ্য দেশটির সংবাদমাধ্যমগুলোর কাছে সরবরাহ করেছে।

দেশটির সামরিক বাহিনীর মুখপাত্র ব্রিগেডিয়ার জেনারেল হিডাই জিলবারম্যান জানিয়েছেন, তাদের ৬০টি যুদ্ধবিমান গাজায় মাটির নিচে হামাসের ভূগর্ভস্থ নেটওয়ার্ক যাকে ‘মেট্রো’ বলা হয়, তা ধ্বংস করা হয়েছে। এটির প্রায় ১০ থেকে ১৫ কিলোমিটার টানেল ধ্বংস করা হয়েছে।

এছাড়াও হামাসের বেশ কয়েকজন কমান্ডারদের বাড়ি লক্ষ্য করেও একাধিক বোমা হামলা চালানো হয়েছিলো বলেও জানিয়েছেন ইসরাইলের ব্রিগেডিয়ার জেনারেল।

স্বাআলো/এসএ