চীনের সিনোভ্যাকের কোভিড টিকা ডব্লিউএইচও’র অনুমোদন পেলো

চীনের সিনোভ্যাক বায়োটেক লিমিটেডের কোভিড টিকাকে ছাড়পত্র দিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। বিশ্বের যেকোনও প্রান্তে এই টিকা জরুরি ভিত্তিতে ব্যবহার করা যাবে। সংবাদমাধ্যম বিবিসি এ খবর জানিয়েছে।

ডব্লিউএইচও জানিয়েছে, ১৮ বছর বা তদূর্ধ্ব বয়সের মানুষের শরীরে এই টিকা প্রয়োগ করা যাবে। এই টিকার দুটি ডোজ নিতে হবে। দুটি টিকার মধ্যে ব্যবধান থাকবে দুই থেকে চার সপ্তাহ। এ নিয়ে চীনের দ্বিতীয় টিকা জরুরি ব্যবহারের ছাড়পত্র পেল।

এর আগে গত মাসে প্রথম চীনা সংস্থা হিসেবে সিনোফার্ম তাদের তৈরি করোনা টিকার ছাড়পত্র পায়।

এ ছাড়া বিশ্বে এখন ফাইজার, মডার্না, জনসন অ্যান্ড জনসন ও অ্যাস্ট্রাজেনেকার তৈরি টিকা ব্যবহারের ছাড়পত্র রয়েছে। ডব্লিউএইচও প্রথম থেকেই বিশ্বের বিভিন্ন প্রান্তে করোনা টিকা পৌঁছে দেয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে। কোভ্যাক্স নামের একটি নির্দিষ্ট প্রকল্পের মাধ্যমে পৃথিবীর দরিদ্র দেশগুলোর কাছে টিকা পৌঁছে দেওয়ার চেষ্টা করা হচ্ছে। যত টিকা তৈরি হবে এবং বিশ্বের দরবারে তাদের উপস্থিতি বাড়বে, ততই আরো বেশি মানুষ টিকা পাবেন। তাই চীনের টিকার ছাড়পত্র পাওয়ার ঘটনায় অনেকেই আশার আলো দেখছেন।

বিশ্বে করোনায় আক্রান্ত-মৃত্যু বেড়েছে

বিশ্বের ২২টি অঞ্চলে এখন সিনোভ্যাকের টিকা ব্যবহার করা হয়েছে। একটি আন্তর্জাতিক সংবাদ সংস্থা জানিয়েছে, ব্রাজিল, চিলি, ইন্দোনেশিয়া ও থাইল্যান্ডেও আংশিকভাবে এই টিকা ব্যবহারের ছাড়পত্র পেয়েছে।

স্বাআলো/আরবিএ