পাকিস্তানি সিরিয়ালে বাংলায় রবীন্দ্রসংগীত

ভারত-পাকিস্তান দ্বন্দ্ব বহুদিনের। সম্প্রতি সেই দ্বন্দ্ব ভুলে দুই দেশকে এক সুন্দর বন্ধনে যিনি বাঁধলেন, তিনি আর কেউ নন, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর।

পাকিস্তানের একটি টিভি ধারাবাহিকে বাজলো রবি ঠাকুরের লেখা বিখ্যাত গান ‘আমার পরান যাহা চায়’। যা মুগ্ধ হয়ে শুনলেন ধারাবাহিকের দর্শক থেকে নেট দুনিয়ার সবাই।

হ্যাঁ, ঠিক এমনটাই ঘটেছে। সম্প্রতি পাকিস্তানের হিন্দি ধারাবাহিক ‘দিল কেয়া করে’তে এক চরিত্রের গলায় শোনা গেছে ‘আমার পরান যাহা চায়’। নেট দুনিয়ায় প্রকাশ হওয়া ভিডিও ক্লিপে দেখা গেছে চারজনকে। তাদের মধ্যে একজন নারী মহিলা রবীন্দ্রসংগীত গাইছেন। বাকিরা মুগ্ধ হয়ে শুনছেন।

ভারতের এক দর্শক ভিডিওটি শেয়ার করে লিখেছেন, রবীন্দ্রসংগীত কোনো সীমানার সীমাবদ্ধতা মানে না। পোস্ট থেকেই জানা যাচ্ছে, গানটি গেয়েছেন শর্বরী দেশপাণ্ডে। ‘দিল ক্যায়া করে’ পরিচালনা করেছে মেহরিন জব্বার। অভিনেত্রীর নাম উমনা জায়েদি। পরিচালক মেহরিন জব্বারের ইনস্টাগ্রাম পেজেও ভিডিওটি শেয়ার করা হয়েছে।

পাক ধারাবাহিকের এই ভিডিও ক্লিপ শেয়ার করেছেন খ্যাতনামা অভিনেতা আদিল হুসেনও। তার টুইটার পোস্ট থেকে জানা যাচ্ছে, এই পাক ধারাবাহিকে এর আগেও এই রবীন্দ্রসংগীতটি ব্যবহার করা হয়েছে।

পরবর্তীতে আদিল হুসেনের শেয়ার করা ভিডিও ক্লিপের নিচে কমেন্টও করেছেন বহু নেটিজেন। নেটিজেনদের কমেন্ট দেখেই বেশ বোঝা যাচ্ছে, পাক ধারাবাহিকে রবীন্দ্রসংগীতের ব্যবহারে তারা মুগ্ধ।

স্বাআলো/এস