মাগুরায় বিআরডিবি’র মাধ্যমে এসএমই ঋণ পেলেন ১৭ গ্রামীণ উদ্যোক্তা

জেলা প্রতিনিধি, মাগুরা: জেলায় পল্লী উন্নয়ন বোর্ডের (বিআরডিবি) উদ্যোগে করোনায় ক্ষতিগ্রস্থ পল্লী উদ্যোক্তাদের মাঝে প্রধানমন্ত্রীর দেয়া এসএমই ঋণ বিতরণ করা হয়েছে।

বুধবার দুপুরে মাগুরা পল্লী উন্নয়ন বোর্ড (বিআরডিবি) কার্যালয়ে অনুষ্ঠিত এক সভায় এ ঋণ বিতরণ শুরু হয়।

পল্লী উন্নয়ন বোর্ডের উপ-পরিচালক শাহানারা বেগমের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন সদর উপজেলা পল্লী উন্নয়ন কর্মকর্তা ইসরাইল হোসেন।

সভায় জানানো হয়, করোনার কারণে ক্ষতিগ্রস্থ উদ্যোক্তোদের মাঝে মাত্র ৪% সুদে এ ঋণ বিতরণ করা হয়। ঋণ গ্রহণের ৩ মাস পর থেকে ঋণের কিস্তি গ্রহণ শুরু হবে। গ্রামীণ অর্থনীতিকে সচল রাখতে মাননীয় প্রধানমন্ত্রী বিআরডিবির মাধ্যমে সারাদেশে ৩০০ কোটি টাকা স্বল্প সুদে ঋণ প্রদানের যে ঘোষণা দিয়েছেন এটি তারই অংশ। ইতোমধ্যে মাগুরা জেলায় মোট ১৭ জন উপকারভোগীর মাঝে ২৩ লাখ ৫০ হাজার টাকা ঋণ বিতরণ করা হয়েছে। যার মধ্যে ৫ জনই নারী উদ্যোক্তা। পর্যায়ক্রমে আরো উদ্যোক্তাদের মাঝে এ ঋণ বিতরণ করা হবে। বক্তারা আশা করেন এর ফলে জেলার তৃণমূল পর্যায়ে উন্নয়ন অগ্রগতির ধারা অব্যহত থাকবে।

মাগুরা সদরের পাথরা মধ্যপাড়া গ্রামের ঋণ গ্রহীতা মিনা সুলতানা ও কলকলিয়া পাড়া গ্রামের অঞ্জলি বৈদ্য ঋণ পাওয়ার পর এক প্রতিক্রিয়ায় জানান- হাসমুরগি গরু ছাগল পালনসহ ছোটখাট কাজ করে আমাদের সংসার চলছিল। করোনার কারণে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্থ হয়েছি। এ ঋণ পেয়ে নতুন করে বাঁচার আশা দেখছি। আশা কারি এ টাকা ব্যবহার করে আবার ঘুরে দাঁড়াতে পারবো।

স্বাআলো/এসএ