‘বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব পদক’ পেলেন ৫ বিশিষ্ট নারী

ঢাকা অফিস: দেশে নারীর অগ্রযাত্রায় ভূমিকা রাখার স্বীকৃতিস্বরূপ এ বছর পাঁচ বিশিষ্ট নারীকে ‘বঙ্গমাতা ফজিলাতুন্নেছা মুজিব পদক’ প্রদান করা হয়েছে। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আজ রবিবার (৮ আগস্ট) সকালে এ পদক দেয়া হয়।

পদক প্রদান অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে গণভবন থেকে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর পক্ষে পদকপ্রাপ্তদের হাতে সম্মাননা তুলে দেন নারী ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা। এসময় উপস্থিত ছিলেন ইতিহাসবিদ ও অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন।

এবার দুইজন মরণোত্তর পদক পেয়েছেন। তাদের মধ্যে ‘স্বাধীনতা ও মুক্তিযুদ্ধ’ ক্যাটাগরিতে ব্রাহ্মণবাড়িয়ার বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মমতাজ বেগম এবং ‘শিক্ষা, সংস্কৃতি ও ক্রীড়া’ ক্যাটাগরিতে টাঙ্গাইলের জয়া পতি। এ ছাড়া পদক পেয়েছেন ‘কৃষি ও পল্লী উন্নয়নে’ পাবনার কৃষি উদ্যোক্তা নুরুন্নাহার বেগম, ‘রাজনীতিতে’ কুমিল্লার বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ জোবেদা খাতুন পারুল ও ‘গবেষণায়’ নেত্রকোণার লেখক ও গবেষক নাদিরা জাহান (সুরমা জাহিদ)।

প্রসঙ্গত, পদকপ্রাপ্তদের প্রত্যেককে দেয়া হয় ১৮ ক্যারেট মানের ৪০ গ্রাম স্বর্ণ দিয়ে নির্মিত পদক, পদকের রেপ্লিকা, চার লাখ টাকার চেক ও সম্মাননাপত্র।

স্বাআলো/এস

.