পথশিশুদের পাশে ‘অস্কোব’

হারুন উর রশিদ সোহেল, রংপুর: পথশিশুর মুখে হাসি ফোটাতে কাজ করছে স্বেচ্ছাসেবী সংগঠন ‘ওয়ার্কস ফর অরফান এন্ড স্ট্রিট চিলড্রেন অব বাংলাদেশ’ (অস্কোব)। সংগঠনটির পক্ষ থেকে সমাজের সুবিধাবঞ্চিত ছিন্নমূল এসব শিশুদের প্রতিনিয়ত বিভিন্ন সহায়তা দেয়া হচ্ছে। এরই ধারাবাহিকতায় রংপুরে অর্ধশত পথশিশুর মাঝে উন্নতমানের খাবার, টি-শার্ট, খাতা-কলম, মাস্ক ও চকলেট বিতরণ করা হয়েছে।

শুক্রবার (৩ সেপ্টেম্বর) বিকেলে রংপুর নগরের ৫নং ওয়ার্ডের খটখটিয়া তালতলা বালিকা উচ্চ বিদ্যালয় মাঠে সহায়তা প্রদান অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে শিশুদের স্কুল খোলার পর স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে উপস্থিত হতে উদ্বুদ্ধ করে সংগঠনটির একঝাঁক স্বেচ্ছাসেবী।

এসময় অনুষ্ঠানে অস্কোব এর প্রতিষ্ঠাতা আলমগীর হোসেন জানান, করোনা মহামারির শুরু থেকে ‘হাসি ফুটুক প্রতিটি শিশুর মুখে’ স্লোগানে সারাদেশে সুবিধাবঞ্চিত পথশিশুদের জন্য সংগঠনটি কাজ করছে। এ পর্যন্ত ঢাকা, ময়মনসিংহ, দিনাজপুর, নীলফামারী, রংপুরসহ তেরটি জেলায় বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা হয়েছে।

আরো উপস্থিত ছিলেন, বুড়িরহাট আনন্দলোক কলেজের প্রভাষক আব্দুল আজিজ, অস্কোব এর রংপুর জেলা সমন্বয়ক সাকিল হোসেন, সহকারী সমন্বয়ক নুসরাত নিগার, জিনাত ফেরদৌসি তানিয়া, সামিউল হাসান খান, সাদিয়া সেতু, সুমাইয়া খান ইমু, কেএম নাজিম প্রমুখ।

প্রসঙ্গত, সারাদেশের বিভিন্ন স্কুল-কলেজ, বিশ্ববিদ্যালয় ও মেডিকেলপড়ুয়া শিক্ষার্থীদের নিয়ে ওয়ার্কস ফর অরফান এন্ড স্ট্রিট চিলড্রেন অব বাংলাদেশ (অস্কোব)। এ সংগঠনটি শিক্ষার্থীদের নিজেদের টাকায় পরিচালিত। প্রতিষ্ঠাতার পর পথশিশুদের নিয়েই কাজ করছে ‘অস্কোব’।

স্বাআলো/এসএ