যশোরে ধারণকৃত ইত্যাদির পুনঃপ্রচার রাত ৮টায়

বিনোদন ডেস্ক: আজ মঙ্গলবার (৭ সেপ্টেম্বর) রাত ৮টার বাংলা সংবাদের পর প্রচারিত হবে যশোরে ধারণ করা ইত্যাদির একটি নিয়মিত পর্ব। কয়েক হাজার দর্শক নিয়ে ২০১৬ সালের নভেম্বর মাসে স্থাপত্যশৈলীর অনন্য নিদর্শন যশোরে অবস্থিত দেশের সবচেয়ে প্রাচীন ‘যশোর কালেক্টরেট ভবন’-এর সামনে ধারণ করা হয়েছিলো ইত্যাদির এই পর্বটি।

বিষয়বৈচিত্র্যে ভরপুর ইত্যাদির এই পর্বে রয়েছে বেশ কয়েকটি সামাজিক, শিক্ষামূলক ও অনুসন্ধানী প্রতিবেদন। ছিলো যশোরের ইতিহাস ও ঐতিহ্য নিয়ে একটি তথ্যসমৃদ্ধ প্রতিবেদন এবং যশোরের গদখালীর ফুল উৎপাদন ও বাজারজাতকরণের ওপর একটি অনুসন্ধানী প্রতিবেদন। রয়েছে গাইবান্ধার ফুলছড়ি উপজেলার একটি শিক্ষক পরিবারের ওপর একটি শিক্ষামূলক প্রতিবেদন।

বিদেশি প্রতিবেদন করা হয়েছে ফ্রান্সের প্যালেস অব ভার্সাইয়ের ওপর। এবারের ইত্যাদিতে যশোরেরই সন্তান কবি ড. মোহাম্মদ মনিরুজ্জামানের লেখা একটি গানে কণ্ঠ দিয়েছেন মোহাম্মদ আব্দুল জব্বার। দীর্ঘদিন অসুস্থ থাকার কারণে টিভি পর্দায় অনুপস্থিত যশোরের সন্তান শিল্পী আকবরকে দেখা যাবে এই ইত্যাদিতে। যশোরকে নিয়ে মোহাম্মদ রফিকউজ্জামান লেখা ও আলী আকবর রুপুর সুর করা একটি দলীয় সংগীতের সঙ্গে নৃত্য পরিবেশন করেছেন যশোরের অর্ধশতাধিক স্থানীয় নৃত্যশিল্পী।

এবার ঈদে ভিন্ন আঙ্গিকে ‘ইত্যাদি’

এবারের দর্শক পর্বের আমন্ত্রিত অতিথি ছিলেন যশোরেরই কৃতি সন্তান খ্যাতিমান গীতিকবি মোহাম্মদ রফিকউজ্জামান। তারই লেখা চারটি জনপ্রিয় গানের ওপরে সাজানো হয়েছে দ্বিতীয় পর্ব। যা ছিলো বেশ উপভোগ্য।

অনুষ্ঠানে মামা-ভাগ্নে, নানী-নাতি, চিঠিপত্র ইত্যাদি নিয়মিত পর্বসহ বিভিন্ন সামাজিক অসংগতি ও সমসাময়িক ঘটনা নিয়ে রয়েছে বেশ কয়েকটি বিদ্রুপাত্মক নাট্যাংশ। ইত্যাদি রচনা, পরিচালনা ও উপস্থাপনা করেছেন হানিফ সংকেত। একযোগে প্রচার হবে বিটিভি ও বিটিভি ওয়ার্ল্ডে।

স্বাআলো/এস