পেঁপে চাষে সফল যশোরের সে‌লিম রেজা

আলমগীর হোসেন: ভিটা‌মিন ও প্রচুর পুষ্টি উপাদানে সমৃদ্ধ ফল এবং সবজি হিসেবে কাঁচা পেঁপে এবং পাকা সর্বমহলে বেশ জনপ্রিয়। আর এই পেঁপের চাষ করে সফলতা পেয়েছেন য‌শোর জেলার সদর উপ‌জেলার হৈবতপুর ইউ‌নিয়‌নের তী‌রেরহাট গ্রা‌মের যুবলীগ নেতা কৃ‌ষি উদ্যোক্তা ‌সে‌লিম রেজা।

আর্থিকভাবে লাভবান হবেন এমন আশায় তিনি নি‌জের ৬৬ শতক জমিতে পেঁপে বাগান গড়ে তুলেছেন। বাম্পার ফলন হওয়ায় সফল চাষী হিসেবে এলাকায় স্বীকৃতি পেয়েছেন।

শুক্রবার (১৭ সেপ্টেম্বর) তী‌রেরহাট গ্রামের মাঠে ‌সে‌লিম রেজার পেঁপে বাগানে গিয়ে দেখা যায়, সারি সারি পেঁপে গাছ। প্রতিটি গাছে ঝুলে আছে অসংখ্য পেঁপে। নি‌জের দুই বিঘা অর্থাৎ ৬৬ শতক জ‌মি‌তে গ‌ড়ে তুলেছেন এই পেঁপের বাগান। জমিতে প্রায় ৬০০টি শাহী জাতের চারা রোপণ করেন। জমি চাষ, চারা ক্রয়, রোপণ, শ্রমিক, সারসহ এ পর্যন্ত প্রায় ৪০ হাজার টাকা খরচ হয়েছে। প্রথম দফায় চার হাজার টাকার পেঁপে বিক্রি করে‌ছেন।

সে‌লিম রেজা বলেন, আগামীতে আরো এক একর জমিতে পেঁপে চাষ করার পরিকল্পনা রয়েছে। কিন্তু যদি বাজার দর এভাবে কমতে থাকে তাহলে চাষ করা আর সম্ভব হবে না।

তি‌নি আরো ব‌লেন, পেঁপের আবাদকালে একজন কৃষককে রোগবালাই দমন সম্পর্কে সতর্ক থাকতে হয়। পাতা কুচকানো, গোড়া পচা রোগ, মোজাইক রোগ ও ছত্রাকনাশকসহ বিভিন্ন রোগ পেঁপে গাছে আক্রমণ করে থাকে। পে‌পের বর্তমান বাজার দর একটু কম তার বাগানে এখন গাছ ভরা অনেক পেঁপে রয়েছে। কিন্তু বাজার দর কম বলে তিনি তা তুলছেন না। তবে বাজার দর ভালো না হওয়ায় ছোট সাইজের গুলো সবজি হিসাবে এবং বড় গুলো পাকিয়ে বিক্রি করার পরিকল্পনা করছেন।

স্থানীয় কৃষকরা বলেন, সে‌লিম রেজা ভালো একজন চাষী। তি‌নি মাঠে পেঁপে চাষ শুরু করেন এতে তিনি সফলও হয়েছেন। তার চাষ দেখে আমাদের মাঝে উৎসাহ তৈরি হয়েছে। তার বাগানে সারি সারি গাছে অসংখ্য পেঁপে ধরেছে। দেখলে যে কারো ভালো লাগবে।

আলমগীর হো‌সেন
প্রতিষ্ঠাতা: হৃদ‌য়ে-তী‌রেরহাট

স্বাআলো/এস