আ.লীগ থেকে বহিস্কৃত সাইদুরই হলেন নৌকার মাঝি

আজাদুল হক, বাগেরহাট: বাগেরহাটে ইউপি নির্বাচনে প্রথম ধাপের তফসিলের বিদ্রোহী প্রার্থীকে দ্বিতীয় ধাপের তফসিলে আওয়ামী লীগের মনোনয়ন দেয়া হয়েছে। যা নিয়ে বাগেরহাটে দলীয় মনোনয়ন প্রত্যাশীদের মধ্যে চরম ক্ষোভের সৃষ্টি হয়েছে।

জানা গেছে, দলীয় প্রতীকে চলমান ইউপি নির্বাচনের প্রথম তফসিলের পর বাগেরহাট জেলায় চলমান ৩ জন চেয়ারম্যান মারা যাওয়ায় স্থগিত থাকা ওই ৩ ইউনিয়নের মধ্যে ২টি ইউনিয়নে আগামী ২ নভেম্বর নির্বাচন অনুষ্ঠিত হবে। এ দুই ইউনিয়নে কেন্দ্রীয় আওয়ামী লীগ দলীয়ভাবে দুইজন প্রার্থী মনোনয়ন দিয়েছে। এরা হলেন, জেলার মোড়েলগঞ্জ উপজেলার খাউলিয়া ইউনিয়নের প্রথম তফসিলে বিদ্রোহী প্রার্থী মাষ্টার সাইদুর রহমান এবং রামপাল উপজেলার রাজনগর ইউনিয়নের মরহুম চেয়ারম্যান ডাবলু সরদারের স্ত্রী সুলতানা পারভিন।

বৃহস্পতিবার (৭ অক্টোবর) আওয়ামী লীগের দফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে প্রার্থী ঘোষণা করা হয়।

আওয়ামী লীগের ‘একক’ প্রার্থী বিএনপি নেতা!

খাউলিয়া ইউনিয়নে দলীয় মনোনয়ন পেতে উপজেলা আওয়ামী লীগের মাধ্যমে জেলা আওয়ামী লীগ হয়ে কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডে মাষ্টার সাইদুর রহমানসহ মোট ১১ জন প্রার্থী আবেদন করেন। আর রাজনগর ইউনিয়নে আবেদন করেন মরহুম চেয়ারম্যানের স্ত্রী সুলতানা পারভিনসহ ১২ জন।

মোড়েলগঞ্জ উপজেলা ও সংশ্লিষ্ট ইউনিয়ন আওয়ামী লীগের একাধিক নেতা স্বাধীন আলোকে বলেন, প্রথম ধাপের তফসিলের পর খাউলিয়া ইউনিয়নের দলীয় মনোনয়ন পান চলমান চেয়ারম্যান আবুল খায়ের হাওলাদার। তখন স্বতন্ত্র প্রার্থী হিসাবে আনারস প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নেন মাষ্টার সাইদুর রহমান। দলের ও নৌকার বিপক্ষে প্রার্থী হওয়ায় কেন্দ্রীয় এবং জেলা আওয়ামী লীগের নির্দেশনায় মাষ্টার সাইদুর রহমানসহ সকল বিদ্রোহী প্রার্থীকে দল থেকে সাময়িক বহিস্কার করা হয়। কিন্তু নৌকা প্রতীকের প্রার্থী ও চলমান চেয়ারম্যান আবুল খায়ের হাওলাদার মারা যাওয়ায় ওই ইউনিয়নে প্রথম তফসিলের নির্বাচন স্থগিত করে নির্বাচন কমিশন। পরে নির্বাচন কমিশন দ্বিতীয় তফসিলে আগামী ২ নভেম্বর খাউলিয়া ইউনিয়নে নির্বাচনের ঘোষণা দিলে দলীয় মনোনয়ন পেতে বিদ্রোহী প্রার্থীসহ মোট ১১ জন প্রার্থী দলীয় মনোনয়ন ক্রয় করেন। এর মধ্যে বিদ্রোহী প্রার্থীকে দলীয় মনোনয়ন দেয়া হয়েছে। যা নিয়ে জেলা আওয়ামী লীগের মধ্যে নানা সমালোচনা শুরু হয়েছে।

এ বিষয়ে বাগেরহাট জেলা আওয়ামী লীগের দফতর সম্পাদক অম্বরিশ রায় স্বাধীন আলোকে বলেন, খাউলিয়া ইউনিয়নে চেয়ারম্যান পদে আবেদনকারী মাষ্টার সাইদুর রহমান নৌকার বিপক্ষে থাকায় তাকে দল থেকে সাময়িক বহিস্কারের বিষয়ে জেলা আওয়ামী লীগ থেকে কেন্দ্রীয় মনোনয়ন বোর্ডকে জানানো হয়েছে। তারপরও  দলীয় মনোনয়ন পেয়েছে এটা জেলা পর্যায় থেকে আমাদের বোদগম্য হয়নি।

স্বাআলো/এসএ