মন্ডপে মন্ডপে বাজছে লিটন ঘোষ জয়ের ‘এলো দুগ্গা মা’

বিনোদন প্রতিবেদক: আজ শিউলি ফোঁটার দিন/দুলছে যে কাশের বন/আজ আকাশটা রঙিন/তাই গাইছে আমার মন/এবার মায়ের আগমনে জানি/মুছবে সকল আঁধার/মায়ের মায়াবী মুখ দেখে/হাসবে সবাই আবার।/এলো দুঃখ ভুলে যাবার দিন/আজ খুশিতে হারাবার সিন।/তাই বছর ঘুরে এলো পূজা আবার, এলো দূর্গা মা/তোরা বাজা রে বাজা ঢাক, ঢোলক বাজা…# “এলো দুগ্গা মা” শিরোনামের এমন কথার গানটি লিখেছেন মাগুরার তরুণ গীতিকার ও সাংবাদিক লিটন ঘোষ জয়।

এবারের শারদীয়া দুর্গা পূজায় দুই বাংলার মন্ডপে মন্ডপে ‘এলো দুগ্গা মা’ গানটি ইতোমধ্যে বেশ সাড়া ফেলেছে। সেই সাথে সামাজিক যোগাযোগ মাধ্যম ও ইউটিউবেও গানটি।

‘এলো দুগ্গা মা’ গানটি এবারের দুর্গা পূজায় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের বিভিন্ন পূজা মন্ডপে অবস্থান করে নিতে পারবে বলে এমনটাই আশাবাদ ব্যক্ত করেছেন নির্মাতারা। গানটির সুর ও মিউজিক করেছেন কলকাতার রূপ। গেয়েছেন কলকাতার কণ্ঠশিল্পি হিমাদ্রী মজুমদার ও প্রিয়াঙ্কা দাস।

গীতিকবি লিটন ঘোষ জয় বলেন, রূপ অনেক আগে থেকেই গানটি লিখে দিতে বলেছিলো। কিন্তু অনেক লাইন লেখার পরও আমার মনের মতো হচ্ছিলো না। হঠাৎ একটি ছবি, একটি হাতের শিউলিফুল গানের গীতিকাব্য তৈরি করে দিলো! অনেক ধন্যবাদ জানাই রূপ, গিটারিষ্ট প্রদীপ ওঝা ও কণ্ঠশিল্পি হিমাদ্রী মজুমদার দাদাকে। রূপ খুব ভালো মিউজিক করে, এটি ওর সাথে আমার দ্বিতীয় কাজ। আমরা আগামীতে একসাথে আরো অনেক গান করতে চাই।

উল্লেখ্য, এই তরুণ গীতিকারের গান কলকাতা রূপঙ্কর বাগচী, রাঘব চট্টোপাধ্যায়, তন্ময় কর এবং বাংলাদেশের রিজিয়া পারভীন, বাপ্পা মজুমদার, এস আই টুটুল ও কোনালসহ প্রথিতযশা সংগীত শিল্পীরা সুরকার করেছেন ও গেয়েছেন জয়ের লেখা গান। তার লেখা গান নিয়ে কাজ করেছেন দেশবরণ্য সঙ্গীত পরিচালক ও সুরকার পার্থ মজুমদার, বাপ্পা মজুমদার ও এস আই টুটুল। তার লেখা গান নিয়ে হানিফ সংকেত নির্মাণ করেছেন এস আই টুটুর-এর গাওয়া ‘বিজয়’ শিরোনামে মুক্তির কথা বিজয়ের গান অনুষ্ঠানে। আফজাল হোসেন নির্মাণ করেছেন ছোটকাকু সিরিজ নাটকে কোনাল-এর গাওয়া ‘জোছনা’ শিরোনামে একটি গান।

স্বাআলো/এসএ