যশোর শিক্ষাবোর্ডে পুরনো প্যাটানের প্রশ্ন দিয়ে এসএসসি পরীক্ষা শুরু

নিজস্ব প্রতিবেদক: শান্তিপূর্ণ পরিবেশের মধ্যদিয়ে যশোর শিক্ষাবোর্ডের এসএসসি পরীক্ষা শুরু হয়েছে। প্রথমদিনে (১৪ নভেম্বর) রবিবার পদার্থবিজ্ঞান পরীক্ষায় ১৭১ জন অনুপস্থিত ছিলো। তার মধ্যে খুলনায় ৩৯, বাগেরহাটে ১৮, সাতক্ষীরায় ১৫, কুষ্টিয়ায় ২৬, চুয়াডাঙ্গায় ১২, মেহেরপুরে ৬, যশোরে ২১, নড়াইলে ১৩, ঝিনাইদহে ১৪ ও মাগুরায় ৭ জন পরীক্ষার্থী রয়েছে। তবে, পুরনো প্যাটানের প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে বলে পরীক্ষার্থীরা অভিযোগ করেছেন।

আর কেন্দ্র সুপাররা বলছেন, পরীক্ষার্থীদের সুবিধার্থে আন্তঃবোর্ডের সিদ্ধান্ত মোতাবেক পুরানো প্যাটানের প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে।

পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, মন্ত্রণালয়ের সিদ্ধান্ত নেয়ার আগেই প্রশ্নপত্র প্রস্তুতি ছিলো। সেই প্রশ্ন পরবর্তীতে আর বাতিল করা হয়নি। তাই পুরোনা প্যাটানের প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে। কয়টি প্রশ্নের উত্তর লিখতে হবে সেটি নোটিশের মাধ্যমে শিক্ষার্থীদের একাধিকবার জানানো হয়েছে।

জানা গেছে, যশোর শিক্ষাবোর্ডে পদার্থবিজ্ঞান বিষয়ে ২৯১টি কেন্দ্রে পরীক্ষার্থী ছিলো ৩৬ হাজার ২৬ জন। তার মধ্যে থেকে ৩৫ হাজার ৮৫৫ জন পরীক্ষায় অংশ নিয়েছেন। করোনার জন্য পদার্থবিজ্ঞান পরীক্ষায় সৃজনশীল প্রশ্নপত্রে প্রশ্নের সংখ্যা ও এমসিকিউ প্রশ্নের সংখ্যাও কমানো হয়। ২০২০ সালের ওই পরীক্ষায় পরীক্ষার্থীদের ৮টি বড় প্রশ্ন ও ২৫টি এমসিকিউ প্রশ্নের উত্তর দিতে হয়েছে। সেখান থেকে কমিয়ে এ বছর ৩টি বড় প্রশ্ন ও ১২টি এমসিকিউ প্রশ্ন দিয়ে পরীক্ষা নেয়া সিদ্ধান্ত হয়। কিন্তু পরীক্ষার হলে পুরানো প্যাটানের প্রশ্নে পরীক্ষা নেয়া হয়েছে। সেখানে পরীক্ষার্থীদের পূর্বঘোষিত সিদ্ধান্ত মোতাবেক ৩টি বড় প্রশ্ন ও ১২টি এমসিকিউ প্রশ্নের উত্তর লিখতে বলা হয়েছে।

স্বাআলো/এসএ