রাষ্ট্রপতির এলাকায় ইউপি নির্বাচনে থাকবে না ‘নৌকা প্রতীক’

ঢাকা অফিস: রাষ্ট্রপতি আবদুল হামিদের এলাকা কিশোরগঞ্জের হাওর অধ্যুষিত তিন উপজেলা মিঠামইন, অষ্টগ্রাম ও ইটনায় দলীয় প্রতীক নৌকায় ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন হচ্ছে না। রাষ্ট্রপতির বড় ছেলে কিশোরগঞ্জ-৪ আসনের বর্তমান সংসদ সদস্য রেজওয়ান আহাম্মদ তৌফিকের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেয় আওয়ামী লীগের মনোনয়ন বোর্ড।

গতকাল রবিবার (৬ ডিসেম্বর) দুপুরে বিষয়টি নিশ্চিত করেন রেজওয়ান আহাম্মদ তৌফিক।

রেজওয়ান আহাম্মদ তৌফিক বলেন, গত শনিবার গণভবনে আওয়ামী লীগের স্থানীয় সরকার জনপ্রতিনিধি মনোনয়ন বোর্ডের সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

প্রসঙ্গত, পঞ্চম ধাপে আগামী ৫ জানুয়ারি মিঠামইন উপজেলার সাত ইউনিয়ন এবং অষ্টগ্রাম উপজেলার আট ইউনিয়নে নির্বাচন হবে। ইটনা উপজেলার ৯ ইউনিয়নে ভোটগ্রহণ হবে এর পরের ধাপে।

স্থানীয় সূত্র জানায়, নৌকা প্রতীক নিয়ে কাড়াকাড়ি, দলে হাঙ্গামা, কোন্দল ও অনৈক্য ঠেকাতে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। তবে এ সিদ্ধান্ত ভালোভাবে নেননি ইটনা উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা ইসমাইল হোসেন।

ইসমাইল হোসেন বলেন, এতে আমাদের দল ক্ষতিগ্রস্ত হবে। কারণ প্রতীক না থাকলে আমাদের দল থেকে প্রতি ইউনিয়নে চার-পাঁচজন করে চেয়ারম্যান প্রার্থী হবে। আর বিএনপি থেকে প্রার্থী হবে একজন। ফলে নির্বাচনি মাঠে বিএনপি বা স্বতন্ত্ররা সুবিধা পাবে। সব মিলিয়ে বিষয়টি আমাদের জন্য সুখকর হবে না।

দলীয় প্রতীক না দেয়ার বিষয়টিকে ইতিবাচকভাবে নিয়েছেন মিঠামইন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সমীর বৈষ্ণব। তিনি বললেন, এটি রাষ্ট্রপতির এলাকা। এখানে দলীয় প্রতীক দেয়া হলে অনেকে বিদ্রোহী বা স্বতন্ত্র প্রার্থী হতে পারেন। এখন যে সিদ্ধান্ত হয়েছে, এতে সবার জন্য সমান সুযোগ থাকবে।

স্বাআলো/এসএ