‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন যশোরের অর্চনা বিশ্বাসসহ পাঁচ বিশিষ্ট নারী

ঢাকা অফিস: ৯ ডিসেম্বর বেগম রোকেয়া দিবস। এ উপলক্ষে ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী।

৯ ডিসেম্বর বেগম রোকেয়ার জন্মদিন। ১৯৩২ সালের এই দিনেই মারা যান তিনি। দিনটি রোকেয়া দিবস হিসেবে পালিত হয়ে আসছে। দিবসটি উপলক্ষে এ বছর যারা পদক পাচ্ছেন তারা হলেন- নারী শিক্ষায় অবদানের জন্য নারী অধিকার প্রতিষ্ঠায় যশোরের অর্চনা বিশ্বাস, কুমিল্লা জেলার প্রফেসর হাসিনা জাকারিয়া বেলা, নারীর আর্থ-সামাজিক উন্নয়নে কুমিল্লার শামসুন্নাহার রহমান পরাণ (মরোণোত্তর)।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ও রোকেয়া হলের প্রভোস্ট ড. জিনাত হুদা সাহিত্য ও সংস্কৃতির মাধ্যমে নারী জাগরণের ক্ষেত্রে অবদান রাখায় এ বছর পদক পাচ্ছেন। তার নিজ জেলা মুন্সিগঞ্জ। পল্লী উন্নয়নে অবদান রাখায় পদক পাচ্ছেন কুষ্টিয়ার গবেষক ড. সারিয়া সুলতানা।

ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরার হাত থেকে সম্মাননা পদক গ্রহণ করবেন তারা। প্রত্যেককে চার লাখ টাকার চেক, রেপ্লিকাসহ একটি ১৮ ক্যারেট মানের ২৫ গ্রাম ওজনের স্বর্ণ পদক ও সম্মাননাপত্র প্রদান করা হবে।

ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের আয়োজনে এ পদক প্রদান এবং দিবসটি উদযাপনে ব্যাপক কর্মসূচি হাতে নেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সকাল ১০টায় গণভবন থেকে অনলাইনে এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্ত হবেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা।

দিবসটি উপলক্ষে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দেবেন। পদক প্রদান অনুষ্ঠানটি বাংলাদেশ টেলিভিশন, বাংলাদেশ বেতার, অন্যান্য টেলিভশন ও সোশ্যাল মিডিয়ায় সরাসরি সম্প্রচার করা হবে। দিবসটি উপলক্ষে বিশেষ ক্রোড়পত্র, পোস্টার, বুকলেট ও স্যুভেনির প্রকাশ করা হবে। যথাযোগ্য মর্যাদায় দিবসটি উদযাপন উপলক্ষে দেশব্যাপী জেলা ও উপজেলা পর্যায়ে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

স্বাআলো/এস

.