মিয়ানমারে দুই শিশুসহ ৯ জনের মরদেহ উদ্ধার

আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারের মধ্যাঞ্চল থেকে দুই শিশুসহ নয় জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। স্থানীয় একটি গণমাধ্যম বলছে, ওই অঞ্চলে সামরিক অভিযান চালানোর পর তাদের মরদেহ পাওয়া যায়। যাদের অধিকাংশই বেসামরিক লোক। খবর আল-জাজিরার।

মিয়ানমার নাউ নিউজের ওয়েবসাইটে মঙ্গলবার (২১ ডিসেম্বর) এক প্রতিবেদনে বলা হয়, ম্যাগওয়ে অঞ্চলের গ্যাংগাও শহরের হানান খার গ্রামে অভিযান চালানো হয়। পরে ঘটনাস্থল থেকে নয়জনের মরদেহ উদ্ধার করে উদ্ধারকারী টিমের সদস্যরা। নিহতদের মধ্যে মাত্র দুই জন মিয়ানমার সামরিক সরকারবিরোধী আন্দোলনকারী। বাকীরা ওই গ্রামের সাধারণ মানুষ।

সেনা সরকারবিরোধী একটি মিলিশিয়া বাহিনীর মুখপাত্র ও ওই এলাকার বাসিন্দারা জানান, হেলিকপ্টারযোগে ওই এলাকায় অভিযান চালায় মিয়ানমার সামরিক বাহিনী।

মিয়ানমার নাউ জানিয়েছে, তিনটি হেলিকপ্টারযোগে অভিযান পরিচালনার পর এই হতাহতের ঘটনা ঘটে। স্থানীয় আরেক প্রত্যক্ষদর্শীর অভিযোগ, পাঁচটি হেলিকপ্টার নিয়ে গ্রামের ছয় হাজার মানুষের ওপর হামলা চালিয়েছে সেনা সদস্যরা।

মিয়ানমারে ফের ব্যাপক নৃশংসতার আশঙ্কা, সেনা মোতায়েন

সম্প্রতি মিয়ানমারের উত্তর-পশ্চিমাঞ্চলের সাগাইংয়ের একটি গ্রামে ১১ জনকে গুলি করে ও পুড়িয়ে হত্যাকাণ্ড চালানোর অভিযোগ উঠে দেশটির জান্তা সরকারের বিরুদ্ধে।

গত ১ ফেব্রুয়ারি মিয়ানমারের সামরিক বাহিনী ক্ষমতা দখলের পর জান্তা সরকারবিরোধী একটি মিলিশিয়া বাহিনী গড়ে তোলা হয়েছিল। এই বাহিনীর সঙ্গে নিরাপত্তা বাহিনীর এখনও সংঘর্ষের ঘটনা ঘটছে। স্থানীয় পর্যবেক্ষণকারী সংগঠনগুলো বলছে, এ পর্যন্ত সহিংসতায় এক হাজার মানুষ নিহত হয়েছে দেশটিতে।

স্বাআলো/আরবিএ

.

Author