বছরের প্রথম দিন থেকেই বই বিতরণ শুরু হবে: শিক্ষামন্ত্রী

ডেস্ক রিপোর্ট: শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, গতবছর করোনার মধ্যে বই উৎসব হয়নি। এবছরও করোনার মধ্যে স্বাস্থ্যবিধি মানার প্রয়োজনেই আমরা বই উৎসব করছি না। কিন্তু এবার একেবারে বছরের প্রথম দিন থেকেই প্রত্যেকটি বিদ্যালয় তাদের সিডিউল অনুযায়ী বই বিতরণ শুরু করবে। বিদ্যালয়গুলো নির্ধারণ করবে, কবে কোন দিন কোন ক্লাসের বই দেয়া হবে।

বছরের প্রথম দিন থেকেই বই বিতরণ শুরু করতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগের মতোই ভার্চুয়ালি বই বিতরণ কর্মসূচির আনুষ্ঠানিক উদ্বোধন করবেন।

শনিবার (২৫ ডিসেম্বর) চাঁদপুর শহরের নিজ বাসায় কম্বল বিতরণ অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এ কথা বলেন শিক্ষামন্ত্রী।

নতুন বছরে ক্লাস যেভাবে চলবে, জানালেন শিক্ষামন্ত্রী

বইয়ে ভুল-ভ্রান্তি প্রসঙ্গে তিনি বলেন, আশা করি এবার ভুল কম থাকবে বা থাকবেই না। এরপরও হয়তো থাকতে পারে। প্রিন্টিংয়ে অনেক সময় ভুল হয়। যদি কোথাও কোনো ভুলভ্রান্তি থাকে, আমরা সেগুলো শুধরে নেবো।

মন্ত্রী বলেন, এখনো করোনার যে অবস্থা বা ওমিক্রনের আশঙ্কা আছে। এছাড়া শীতকালে করোনা সংক্রমণ বাড়ে। আমাদের দেশে কিন্তু দেখছি, প্রতি বছর মার্চে সংক্রমণ বাড়ে। কাজেই মার্চ আসার আগে কিছু বলতে পারছি না। মার্চ এলে সংক্রমণের অবস্থা দেখে আমরা ক্লাস সংখ্যা বাড়িয়ে দেয়া এবং তার সঙ্গে রেমিডিয়াল ক্লাসেস করানো- এ ধরনের নানা পরিকল্পনা আমাদের আছে। আমরা সব তথ্য নিয়েছি, সেগুলো বিশ্লেষণ হচ্ছে। কোথায় কতোটুকু আমাদের শিক্ষার্থীরা পিছিয়ে আছে, সেগুলো দেখছি এবং এরপরই সে অনুযায়ী আমরা নতুন বছরে পদক্ষেপ নেবো। তবে অবশ্যই স্বাস্থ্য সুরক্ষার বিষয়টি মাথায় রেখেই পদক্ষেপ নেয়া হবে।

স্বাআলো/এস

.