টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি লিটন দাসের

স্পোর্টস ডেস্ক: ২০১৫ সালে অভিষেকের পর প্রথম সেঞ্চুরি পেতে অপেক্ষা করতে হয়েছিলো ২০২১ সাল পর্যন্ত। তবে প্রথম থেকে দ্বিতীয় সেঞ্চুরির অপেক্ষাটা দেড় মাসের বেশি হতে দিলেন না লিটন কুমার দাস। নিউজিল্যান্ড সফরের দ্বিতীয় টেস্টে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন এ স্টাইলিশ ব্যাটার।

গত দুই বছর ধরেই সাদা পোশাকের ক্রিকেটে দারুণ ফর্মে রয়েছেন লিটন। যার প্রমাণ তিনি দিলেন নিউজিল্যান্ড সফরেও। প্রথম ম্যাচে একমাত্র ইনিংসে ৮৬ রানের পর আজ দ্বিতীয় ম্যাচের দ্বিতীয় ইনিংসে ছুঁয়ে ফেললেন জাদুকরী তিন অঙ্ক। যা বাঁচিয়ে রেখেছে বাংলাদেশের ইনিংস পরাজয় এড়ানোর আশা।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৭৫ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৭ উইকেটে ২৬৯ রান। ইনিংস পরাজয় এড়াতে এখনো বাকি ১২৬ রান। লিটন দাস অপরাজিত রয়েছেন ১১২ বলে ১০২ রান নিয়ে। অপর প্রান্তে আছেন লেজের সারির ব্যাটার তাসকিন আহমেদ।

সেঞ্চুরির আক্ষেপ নিয়ে ফিরলেন মুমিনুল-লিটন

ক্যারিয়ারের শুরু থেকেই লিটনের ব্যাটিংকে বলা হয় অলস সৌন্দর্য। আরো একবার এর উদাহরণ স্থাপন করলেন তিনি। বিশেষ করে ট্রেন্ট বোল্টের করা ৬১তম ওভারের প্রথম তিন বলে হ্যাটট্রিক বাউন্ডারিসহ মোট চারটি চার মারেন লিটন। এর আগে কাইল জেমিসনের ওভারে হাঁকান চার ও ছয়।

ইনিংসের ৭৪তম ওভার শুরু করেছিলেন ব্যক্তিগত ৯০ রানে থেকে। প্রথম তিন বল থেকে নেন ২, ২ ও ৪ রান। পরে চতুর্থ বলটি থার্ড ম্যানের দিকে ঠেকে দিয়েই দুই রান নিয়েই শতকের উদযাপন সারেন লিটন। মাইলফলকে পৌঁছতে তিনি খেলেন ১০৬ বল, যেখানে ছিল ১৪ চার ও একটি ছয়ের মার।

এর আগে গত নভেম্বরে ঘরের মাঠে পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরিতে ১১৪ রান করেছিলেন তিনি। পরে নিউজিল্যান্ড সফরেও প্রথম ম্যাচে খেলেন ৮৬ রানের ইনিংস। আর এবার পেয়ে গেলেন ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরির দেখা।

স্বাআলো/এস

.