করোনাভাইরাস নিয়ে সুখবর দিলেন ফাউসি

আন্তর্জাতিক ডেস্ক: করোনাভাইরাসের নতুন ধরন ওমিক্রনের মধ্য দিয়ে এই মহামারির পর্ব শেষ হতে পারে বলে আশাবাদ ব্যক্ত করছেন হোয়াইট হাউসের প্রধান চিকিৎসা উপদেষ্টা অ্যান্থনি ফাউসি।

তিনি আরো মনে করেন, যেভাবে মাসের পর মাস এবং বছরের পর বছর করোনা আক্রান্ত হচ্ছে মানুষ। এতে করোনা সাধারণ রোগের (এনডেমিক) স্তরে পৌঁছাতে পারে। তবে, তিনি এও বলেন, এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্তে পৌঁছানোর সময় এখনো আসেনি।

একটি ভাইরাসজনিত রোগ কোনো এলাকায় সাধারণ রোগে পরিণত হতে পারে। এর অর্থ হলো, ওই এলাকায় রোগটি থাকবে, মানুষ আক্রান্তও হবে। তবে, এর প্রকোপ এবং ভয়াবহতা হবে মহামারি পর্যায়ের চেয়ে অনেক কম। রোগটির ব্যবস্থাপনাও সহজ হবে।

গত সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের একটি ভার্চ্যুয়াল অনুষ্ঠানে দেয়া বক্তব্যে যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগবিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি এসব কথা বলেন।

তিনি বলেন, ডেলটা ধরনের কিছু বৈশিষ্ট্য ওমিক্রনে দেখা যাচ্ছে না, এটা আমাদের জন্য সৌভাগ্যের। কিন্তু যে বিপুলসংখ্যক মানুষকে এটা আক্রান্ত করছে, তাতে সেই সুবিধাটা কাজে নাও লাগতে পারে।

ফাউসি বলেন, সেটা তখনই ঘটবে, যদি আমাদের সামনে এমন একটি নতুন ধরন এসে হাজির না হয়, যা কি না আগের ধরনের মাধ্যমে শরীরে তৈরি হওয়া প্রতিরোধব্যবস্থাকে ফাঁকি দিতে পারে। এমনটাও বলা যাচ্ছে না যে কোভিড-১৯ এর বিরুদ্ধে যুদ্ধ শেষ হয়েছে।

ওমিক্রনের বিস্তার ঘটায় যুক্তরাষ্ট্রে স্বাস্থ্যসেবা ব্যবস্থায় গুরুতর জনবলসংকট দেখা দিয়েছে।

সূত্র: সিএনএন

স্বাআলো/এসএ