অস্ট্রেলিয়ার কিংবদন্তি রড মার্শ আর নেই

স্পোর্টস: অস্ট্রেলিয়ার কিংবদন্তি রড মার্শ হৃদযন্ত্র ক্রিয়া বন্ধ হয়ে মারা গেছেন। শুক্রবার (৪ জানুয়ারি) সকালে অ্যাডিলেইডের একটি হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সাবেক এই উইকেট রক্ষক-ব্যাটার। মৃত্যুকালে এই কিংবদন্তির বয়স হয়েছিলো ৭৪ বছর।

মার্শ গত সপ্তাহে কুইন্সল্যান্ডে একটি প্রীতি ম্যাচ খেলতে যাওয়ার সময় গাড়ির মধ্যে হার্ট অ্যাটাক করেন। পরবর্তীতে হাসপাতালে ভর্তি করলেও শেষ রক্ষা হয়নি। মৃত্যুকালে এই কিংবদন্তির পাশে তার স্ত্রী রস এবং তিন সন্তান পল মার্শ, ড্যান মার্শ এবং জেমি মার্শ ছিলেন।

অস্ট্রেলিয়ার হয়ে ১৪ বছরের ক্যারিয়ারে ৯৬ টেস্ট ও ৯২ ওয়ানডে খেলেছিলেন রড মার্শ। টেস্টে ৩টি সেঞ্চুরিতে করেছিলেন ৩৬৩৩ রান। যার মধ্যে ১৯৭২ সালে প্রথম উইকেটরক্ষক হিসেবে পাকিস্তানের বিপক্ষে শতক হাঁকানোর কীর্তিও রয়েছে। এছাড়াও ওয়ানডেতে ৪ ফিফটিতে করেছিলেন ১২২৫ রান।

উইকেটরক্ষক হিসেবেও ছিলেন দারুণ সফল। সেই সময়ে উইকেটের পেছনে সর্বোচ্চ ৩৫৫ ডিসমিসাল ছিলো এই কিংবদন্তির দখলে। এছাড়াও আরেক অজি কিংবদন্তি সাবেক পেসার ডেনিস লিলির সঙ্গে তার মাঠের জুটি ছিলো অসাধারণ। লিলির বলে সর্বোচ্চ ৯৫টি ক্যাচ নিয়েছিলেন রড। যা কোনো বোলার-উইকেটরক্ষক জুটির মধ্যে সর্বোচ্চ।

পেশাদার ক্যারিয়ার ছাড়লেও ক্রিকেটের সঙ্গে তার সম্পর্ক ছিলো সবসময়। ১৯৯০ সাল থেকে দশ বছর অ্যাডিলেইডে অস্ট্রেলিয়ান ক্রিকেট একাডেমির প্রধান কোচ হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১৪ সাল থেকে দুই বছর জাতীয় দলের নির্বাচকও ছিলেন। এই কিংবদন্তি অস্ট্রেলিয়ান হল অব ফেমের সদস্যও ছিলেন।

স্বাআলো/এস

.

Author
স্পোর্টস ডেস্ক