সম্পর্ক আরো জোরদারে সম্মত বাংলাদেশ-আরব আমিরাত

পারস্পরিক স্বার্থে বিদ্যমান দ্বিপাক্ষিক সম্পর্ক আরো জোরদার করতে সম্মত হয়েছে বাংলাদেশ ও সংযুক্ত আরব আমিরাত।

মঙ্গলবার (৮ মার্চ) বিকেলে দ্বিপাক্ষিক বৈঠকে এ সিদ্ধান্ত নেন সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুম। দুবাই প্রদর্শনী কেন্দ্রে অনুষ্ঠিত দ্বিপাক্ষিক এ বৈঠকে দুই দেশের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন দুই প্রধানমন্ত্রী।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান।

আব্দুল মোমেন জানান, বৈঠকে বাংলাদেশে সংযুক্ত আরব আমিরাতের প্রচুর ব্যবসা ও বিনিয়োগের সুযোগ থাকার কথা তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আমিরাতের প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মাকতুম বাংলাদেশ ও আমিরাতের মধ্যে ফ্লাইট সংখ্যা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করেন। জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে চলমান তৃতীয় টার্মিনাল নির্মাণ এবং বিমানবন্দরের সক্ষমতা বাড়ানোর চেষ্টার কথা তুলে ধরেন।

তিনি আরো জানান, বৈঠকে করোনা মহামারি মোকাবিলায় সংযুক্ত আরব আমিরাতের উদ্যোগ এবং সফলতার প্রশংসা করেন শেখ হাসিনা। আমিরাতের প্রধানমন্ত্রীও করোনা মহামারী পরিস্থিতি মোকাবেলায় বাংলাদেশের নেওয়া পদক্ষেপ এবং শেখ হাসিনার নেতৃত্বের প্রশংসা করেন।

আন্তর্জাতিক নারী দিবস উদযাপনের সময় দুবাই সফরে থাকায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ দেন দুবাইরে শাসক রশিদ আল মাকতুম।

দ্বিপাক্ষিক এ বৈঠকে বাংলাদেশের পক্ষে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, প্রধানমন্ত্রীর মেয়ে, অটিজম ও স্নায়ু-বিকাশজনিত সমস্যা বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির চেয়ারপারসন সায়মা ওয়াজেদ হোসেন পুতুল, পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন, বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান বিষয়ক মন্ত্রী ইমরান আহমদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান, মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সংযুক্ত আরব আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবু জাফর, বাংলাদেশ ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যান্ড স্ট্র্যাটেজিক স্টাডিস (বিআইআইএসএস) এর মহাপরিচালক মেজর জেনারেল মাকসুদুর রহমান, ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাসট্রিজ (এফবিসিসিআই) সভাপতি জসিম উদ্দিন।

সংযুক্ত আরব আমিরাতের উপ-রাষ্ট্রপতি এবং প্রধানমন্ত্রী ও দুবাইয়ের শাসক মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের আমন্ত্রণে সোমবার (০৭ মার্চ) সন্ধ্যায় ৫ দিনের রাষ্ট্রীয় সফরে আবুধাবি আসেন প্রধানমন্ত্রী। আমিরাতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত এবং সংযুক্ত আরব আমিরাত সরকারের উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা জানায়। সেখানে তাকে স্ট্যাটিক গার্ড অব অনার প্রদান করা হয়।

স্বাআলো/এসএ

.

Author
ঢাকা অফিস