দশ মাসে ১২ কেজি এলপি গ্যাসের দাম বেড়েছে ৫৯৭ টাকা

আবারো বেড়েছে এলপি গ্যাসের দাম। চলতি বছরের শুরু থেকে এ পর্যন্ত দুই বার বাড়ানো হলো দাম। দশ মাসের ব্যবধানে ১২ কেজি ওজনের প্রতি সিলিন্ডারে ৫৯৭ টাকা বৃদ্ধি পেয়েছে। সর্বশেষ রবিবার (৩ এপ্রিল) ঘোষণা অনুযায়ী ১২ কেজির সিলিন্ডারে ৪৮ টাকা বাড়িয়ে এক হাজার ৪৩৯ টাকা নির্ধারণ করা হয়েছে। এদিকে গ্যাসের দাম আগাম বৃদ্ধির ঘোষণায় ব্যবসায়ীরা অতিরিক্ত গ্যাস মজুদ রেখেছে।

গেলো বছরের জুন মাসে এনার্জি রেগুলেটরি কমিশন ৮৪২ টাকায় এলপিজি গ্যাসের মূল্য নির্ধারণ করে দেয়। এরপর ৮৪২ টাকা থেকে বাড়িয়ে ৮৯১ টাকায় বিক্রির নিদের্শনা দেয়। পর্যায়ক্রমে আগস্ট ও সেপ্টেম্বরে যথাক্রমে ৯৯৩ ও ১০৩৩ টাকায় বিক্রি নিদের্শনা দেয়া হয়। এরপর ১০ অক্টোবর ১২৫৯ টাকায় বিক্রির নিদের্শনা দেয় এ প্রতিষ্ঠানটি। এ বছরের জানুয়ারিতে ৮১ টাকা কমিয়ে ১১৭৮ টাকা নির্ধারণ করা হয়। ফেব্রুয়ারিতে গিয়ে আবার গ্যাসের দাম ৬২ টাকা বৃদ্ধি পেয়ে ১২৪০ টাকায় বিক্রি করা হয়। পরবর্তী মাসে একলাফে ১৫১ টাকা বাড়িয়ে ১৩৯১ টাকায় বিক্রির নিদের্শনা দেয় প্রতিষ্ঠানটি। এরপর সর্বশেষ ৩ এপ্রিল ৪৮ টাকা বাড়ানোর ঘোষণা দেয়া হয়।

খুলনা এলপিজি দোকান মালিক সমিতির সভাপতি শেখ তোবারেক হোসেন তপু বলেন, গ্যাসের দাম আরো এক দফা বাড়ানো হয়েছে। প্রতি সিলিন্ডারে ৪৮ টাকা বৃদ্ধি পেয়েছে। গত কয়েকদিন ধরে বিভিন্ন কোম্পানীর মার্কেটিং অফিসাররা দাম বৃদ্ধির আগাম শুনান দিয়েছেন। তিনি আরো বলেন, বেসরকারি গ্যাস কোম্পানীর দাপটে সরকারি কোম্পানীগুলো হারিয়ে গেছে। তাদের ইচ্ছা মতো নির্ধারণ করা হচ্ছে এটির দাম।

স্বাআলো/এসএ

.